ভিয়েতনামের কাজুবাদাম রফতানি বেড়েছে ১৬%

বণিক বার্তা ডেস্ক

ভিয়েতনামের কাজুবাদাম রফতানি খাতে প্রবৃদ্ধির দেখা মিলেছে। নভেল করোনাভাইরাসের বৈশ্বিক মহামারীর মাঝেও চলতি বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে কাজুবাদাম রফতানি আগের বছরের একই সময়ের তুলনায় ১৬ শতাংশ বেড়েছে। একই সময়ে পণ্যটির রফতানি বাবদ দেশটির আয় বেড়েছে শতাংশ। ভিয়েতনাম ক্যাশিউ অ্যাসোসিয়েশনের সাম্প্রতিক এক প্রতিবেদনে তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্স এগ্রিমানি।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে ভিয়েতনাম থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে লাখ ৩২ হাজার টন কাজুবাদাম রফতানি হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১৬ শতাংশ বেশি। সময় কাজুবাদাম রফতানি করে ভিয়েতনামিজ রফতানিকারকরা সব মিলিয়ে ১৫৩ কোটি ডলার আয় করেছেন। এক বছরের ব্যবধানে পণ্যটি রফতানি করে প্রাপ্ত আয় শতাংশ বেড়েছে।

চলতি বছরের প্রথম ছয় মাসে ভিয়েতনাম থেকে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলো চীনে সবচেয়ে বেশি কাজুবাদাম রফতানি হয়েছে। সময় ভিয়েতনাম থেকে যুক্তরাষ্ট্রে কাজুবাদাম রফতানি আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ১০ শতাংশ বেড়েছে। তবে একই সময়ে চীনে পণ্যটির রফতানি কমেছে ৪৪ শতাংশ। বছরের প্রথম ছয় মাসে ভিয়েতনাম থেকে রফতানি হওয়া কাজুবাদামের ৩২ শতাংশ যুক্তরাষ্ট্রে শতাংশ চীনে গেছে। একই সময়ে ভিয়েতনামের বাজারে কাজুবাদামের গড় দাম আগের বছরের একই সময়ের তুলনায় ১৪ শতাংশ কমে গেছে।

এদিকে চলতি বছরের প্রথমার্ধে প্রক্রিয়া করার উদ্দেশ্যে লাখ ৩৫ হাজার টন কাজুবাদাম আমদানি করেছে ভিয়েতনাম, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১২ শতাংশ কম। মূলত পশ্চিম আফ্রিকার দেশগুলো থেকে সবচেয়ে বেশি কাজুবাদাম আমদানি করে ভিয়েতনাম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন