১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে অগ্রণী ইন্স্যুরেন্স

বণিক বার্তা ডেস্ক

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদ।

সমাপ্ত হিসাব বছরে শেয়ারপ্রতি আয় (ইপিএস) কমেছে অগ্রণী ইন্স্যুরেন্সের। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ২৬ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৩৮ পয়সা। ৩১ ডিসেম্বর প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ৩৯ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৬ টাকা ১২ পয়সা।

আগামী ৩০ সেপ্টেম্বর বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির ২০তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২ সেপ্টেম্বর।

২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে শেয়ারহ্ডোারদের ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল অগ্রণী ইন্স্যুরেন্স। তার আগের হিসাব বছরে ৫ শতাংশ নগদের পাশাপাশি একই হারে স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ শেয়ারটির সর্বশেষ দর ছিল ২৯ টাকা ৯০ পয়সা, যা আগের দিনের চেয়ে ২ টাকা ৬০ পয়সা বা ৮ শতাংশ কম। সমাপনী দর ছিল ৩০ টাকা ২০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ১৪ টাকা ৪০ পয়সা থেকে ৩৪ টাকা ৯০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

২০০৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত অগ্রণী ইন্স্যুরেন্সের অনুমেদিত মূলধন ৫০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৩০ কোটি ২৪ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ২১ কোটি ৯৭ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৩ কোটি ২ লাখ ৪৪ হাজার ৬৮৭। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৩০ দশমিক ৭৭ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৭ দশমিক ৮৫ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৩১ দশমিক ৩৮ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১৮ দশমিক ৪১, হালনাগাদ প্রান্তিকীয় প্রতিবেদনের ভিত্তিতে যা ১৮ দশমিক ২৭।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন