শনিবার | সেপ্টেম্বর ২৬, ২০২০ | ১১ আশ্বিন ১৪২৭

খবর

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে ‘ভারপ্রাপ্ত’ করে ফের প্রজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক

করোনার মহামারীর মধ্যে গত ২১ জুলাই স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের পদত্যাগের একদিন পরেই নতুন মহাপরিচালক নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে স্বাস্থ্য মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমকে (৩৮০১৩) স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক পদে বদলি ও পদায়ন করা হয়। এরপর ২৬ জুলাই তিনি তার যোগদানের পত্রেও মহাপরিচালক হিসেবেই স্বাক্ষরও করেন।

তবে নিয়োগের প্রায় দুই সপ্তাহ পর তাকে ‘ভারপ্রাপ্ত মহাপরিচালক’ করে পুনরায় প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ।  ‘একই নম্বর ও তারিখের স্থলাভিষিক্ত’ শিরোনামের নতুন প্রজ্ঞাপনে আগের প্রজ্ঞাপন জারির তারিখই (২৩ জুলাই) ব্যবহার করা হয়েছে।

সংশ্লিষ্ঠরা বলছেন, সরকারি বেতন কাঠামো অনুযায়ী স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের পদ প্রথম গ্রেডের। কিন্তু নতুন ডিজি ডা. আবুল বাসার খুরশিদ আলম অধ্যাপক হিসেবে বেতন কাঠামোর তৃতীয় গ্রেডে পড়েন। তাই তার বেতন পেতে যেন সমস্যা না হয় সেজন্য তার প্রজ্ঞাপন সংশোধন করে  ‘ভারপ্রাপ্ত’ যোগ করা হয়েছে।

প্রজ্ঞাপনের সংশোধনীতে কাজ করেছেন এমন এক কর্মকর্তা বণিক বার্তাকে জানিয়েছেন, শুধু বেতন পেতে যেন কোন সমস্যা না হয় সেজন্যই এই সংশোধনী। এখানে তার (মহাপরিচালকের) কোন ডিমোশন হয়নি। তিনি এখনও মহাপরিচালক। যদি তিনি সিনিয়র অধ্যাপক হতেন, তাহলে প্রথম গ্রেডের হতো। তখন কৌশলগত কারণে আর ‘ভারপ্রাপ্ত’ যোগ করতে হতো না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন