আফ্রিকায় ভুয়া সংবাদের রাজত্ব

বণিক বার্তা ডেস্ক

আফ্রিকা মহাদেশে নভেল করোনাভাইরাস সংক্রমণ ১০ লাখের ঘর পেরিয়ে গেছে। মহামারীর চরম সংকটের সময় মহাদেশজুড়ে রাজত্ব করছে ভুয়া সংবাদ, যা তুলে আনার চেষ্টা করেছে বিবিসি।

দাবি: ষড়যন্ত্রতত্ত্বের প্রচারে ঘানার প্রেসিডেন্ট

অভিযোগ রয়েছে, ষড়যন্ত্রতত্ত্বের একটি ভিডিওকে সমর্থন করে অডিও বার্তায় কথা বলেন ঘানার প্রেসিডেন্ট নানা আকুফো-আড্ডো। তাতে ভাইরাসের উত্পত্তি সম্পর্কে দাবি করা হয় যে এটি পরিকল্পিত ঘটনা। যদিও ঘানার তথ্য মন্ত্রণালয় বলছে, এই কণ্ঠস্বর অবশ্যই প্রেসিডেন্টের নয় এবং দাবিটিও সম্পূর্ণ মিথ্যা

দাবি: মদ্যপান থামায় করোনাভাইরাস

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দক্ষিণ আফ্রিকায় অ্যালকোহল নিষিদ্ধ করার প্রতিক্রিয়ায় একটি বিদ্রূপাত্মক ভিডিও তৈরি হয়, যা ফেসবুক হোয়াটসঅ্যাপে ঘুরতে থাকে। কমেডিয়ান থাকডোনওয়াখে এমসেলেকু ইনস্টাগ্রাম ইউটিউবে ভাইরাল হওয়া ভিডিওচিত্রে বলেন, স্যানিটাইজারের মধ্যে আছে ৭০ শতাংশ অ্যালকোহল, কাজেই যদি অ্যালকোহল পান করেন তবে আপনি ভেতরটা পরিষ্কার করে নিতে পারছেন।

ভিডিওর কিছু মন্তব্য পরীক্ষা করে অনেকে এটিকে সত্যি ভাবেন। যদিও কৌতুকাভিনেতা পরে এই ভিডিওকে প্যারোডি বলে অভিহিত করেন।

অ্যালকোহলজাত স্যানিটাইজার পান করা বিপজ্জনক এবং এতে অনেকের মৃত্যু হয়েছে।

দাবি: উচ্চমাত্রার ক্ষারযুক্ত খাবার করোনাভাইরাস দূর করে

একটি আইসোলেশন হাসপাতালের বোর্ডে টাঙানো পোস্টারে বলা হয়, উচ্চমাত্রার ক্ষারযুক্ত খাবার খেলে ভাইরাসের অ্যাসিডিটি দূর হবে। যদিও এই দাবি সম্পূর্ণ মিথ্যা প্রমাণিত হয়েছে।

দাবি: আফ্রিকায় ভ্যাকসিন ট্রায়ালে দুজনের মৃত্যু

এপ্রিলে দুই ফরাসি চিকিৎসক বিতর্কিতভাবে বলছিলেন, ভ্যাকসিনের প্রথম দিকের ট্রায়াল আফ্রিকায় হওয়া উচিত। এতে আফ্রিকার মানুষের মধ্যে ক্ষোভ তৈরি হয়। এর জবাবে লন্ডনভিত্তিক এক ব্লগার মিথ্যা দাবি করে বলেন, গিনিতে এরই মধ্যে ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয়েছে এবং তাতে দুজনের মৃত্যুও হয়েছে।

বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন