সন্তানদের আলাদা করে স্কুলে শিক্ষা দিতে হবে

বণিক বার্তা ডেস্ক

 যুক্তরাষ্ট্রে ওহাইওর দুই অভিভাবক স্থানীয় স্কুল বোর্ড এবং ফ্র্যাংকলিন কাউন্টির স্বাস্থ্য বিভাগের বিরুদ্ধে মামলা করেছেন। তাদের দাবি রিমোট লার্নিং বা অনলাইন শিক্ষা তাদের সন্তানদের যথাযথভাবে শিক্ষা দিতে পারছে না। তাই তারা চান তাদের সন্তানদের মাধ্যমিক স্কুলগুলো যেন প্রত্যেক শিক্ষার্থীকে পৃথকভাবে স্কুলে পড়ানো শুরু করে।

ফ্র্যাংকলিন কাউন্টিতে ২১ সেপ্টেম্বর পর্যন্ত সব শিক্ষার্থীর জন্য অনলাইন ক্লাসের পরিকল্পনা করা হয়েছে। ওহাইওর এই দুই অভিভাবকের মতো দাবি নিয়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে অভিযোগ দায়ের করেছেন আরো অনেক অভিভাবক।

স্প্রিংফিল্ডে তিনটি পরিবারের পক্ষ থেকে মামলা করে দাবি জানানো হয়েছে যেন স্কুলগুলো সপ্তাহে পাঁচদিন তাদের সন্তানদের প্রত্যেকের জন্য আলাদা করে ক্লাস নেয়া হয়। ক্যালিফোর্নিয়ায় কয়েক ডজন পরিবার স্কুল বন্ধ রাখার জন্য স্থানীয় গভর্নরের আদেশ রদের দাবি করেছেন।

মেরিল্যান্ডের প্রাইভেট স্কুলের অভিভাবকরা মন্টেগোমারি কাউন্টির একটি আদেশের বিরুদ্ধে আদালতে অভিযোগ দায়ের করেছেন। কাউন্টির পক্ষ থেকে সব প্রাইভেট স্কুলকে অনলাইন ক্লাস চালানোর নির্দেশ দেয়া হয়েছে। কিন্তু আদেশ বাতিল করতে আদালতে অভিযোগ জানিয়েছেন অভিভাবকরা।

ওহাইওর অভিভাবকদের আইনজীবী রেক্স এলিয়ট বলেছেন, দূরশিক্ষণ বা অনলাইন ক্লাসের বিষয়টি মোটা দাগে অকার্যকর প্রমাণিত হয়েছে। এটা শিক্ষার্থীদের শিক্ষাবিষয়ক বিকাশে ভয়ানক প্রভাব রাখছে। অন্যদিকে এই বয়সের শিক্ষার্থীদের জন্য ভাইরাসটি মরণঘাতী বা ভীতি জাগানিয়া নয়।

নিউইয়র্ক টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন