বৃহস্পতিবার | সেপ্টেম্বর ২৪, ২০২০ | ৯ আশ্বিন ১৪২৭

খবর

আইসিওএমের জাতীয় কমিটির চেয়ারপারসন হলেন ড. সুফি মোস্তাফিজুর

নিজস্ব প্রতিবেদক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান ইন্টারন্যাশনাল কাউন্সিল অব মিউজিয়ামস-এর বাংলাদেশের জাতীয় কমিটির চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন।

আজ রোববার (৯ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ থেকে পাঠানো এক অভিনন্দন বার্তায় উপাচার্য  অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমানের ইন্টারন্যাশনাল কাউন্সিল অব মিউজিয়ামস-এর বাংলাদেশের জাতীয় কমিটির চেয়ারপারসন নির্বাচিত হওয়া বিশ্ববিদ্যালয়ের জন্য সম্মান ও গৌরবের। উপাচার্য আশা প্রকাশ করেন যে, অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান তাঁর দায়িত্ব পালনকালে নিজের সুনাম বৃদ্ধির পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সুনাম প্রসারেও ভূমিকা রাখবেন।

ইন্টারন্যাশনাল কাউন্সিল অব মিউজিয়ামস ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত হয়। বিশ্বের ১৪১টি দেশ এ প্রতিষ্ঠানের সদস্য। ইউনেস্কোর এ প্রতিষ্ঠানটি বিশ্বব্যাপী জাদুঘরবিদদের পেশাগত দক্ষতা বৃদ্ধি, বিশ্ব ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষা এবং গবেষণায় মুখ্য ভূমিকা পালন করে।

ড. সুফি মোস্তাফিজুর রহমান বাংলাদেশের প্রত্নসম্পদ আবিষ্কারে গুরুত্ব ভূমিকা রেখেছেন। তার নেতৃত্বে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থীরা নরসিংদীর বেলাবো ও শিবপুর উপজেলায় অবস্থিত উয়ারী ও বটেশ্বর নামের দুটি গ্রামব্যাপী একটি প্রত্নতাত্ত্বিক স্থান আবিষ্কার করে। ধারণা করা হয় এটি মাটির নিচে অবস্থিত একটি প্রাচীন দুর্গ-নগরী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন