একাদশে ভর্তির প্রক্রিয়া শুরু হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক

দেশের সব সরকারি-বেসরকারি কলেজে একাদশ শ্রেণীর ভর্তি কার্যক্রম শুরু হবে আজ সকাল ৭টায়। এবার শুধু অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন করা যাবে। ২০ আগস্ট পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। সব প্রক্রিয়া শেষে আগামী ১৩ থেকে ১৭ সেপ্টেম্বর কলেজগুলোতে শিক্ষার্থী ভর্তি করা হবে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটি জানিয়েছে।

এবার হাজার ৪৭৪টি সরকারি-বেসরকারি কলেজের একাদশ শ্রেণীতে ২৫ লাখ আসন রয়েছে। আর এসএসসিতে উত্তীর্ণ হয়েছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ শিক্ষার্থী। তারাই এবার একাদশ শ্রেণীতে ভর্তিতে আবেদন করবে। এসএসসি উত্তীর্ণ সব শিক্ষার্থী একাদশ শ্রেণীতে ভর্তি হলেও আট লাখ আসন ফাঁকা থাকবে।

একজন শিক্ষার্থীকে কমপক্ষে পাঁচটি কলেজ পছন্দক্রম অনুসারে আবেদন করতে হবে। সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে। শিক্ষার্থীর মেধা পছন্দক্রম অনুসারে তাকে নির্দিষ্ট কলেজে ভর্তির জন্য মনোনীত করা হবে। সোনালী ব্যাংক, টেলিটক, নগদ, বিকাশ, শিউর ক্যাশ রকেটের মাধ্যমে ১৫০ টাকা আবেদন ফি জমা দিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করা যাবে।

একাদশে ভর্তির নীতিমালায় বলা হয়েছে, ২০১৮, ২০১৯ ২০২০ সালে মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা একাদশ শ্রেণীতে ভর্তি হতে পারবে। আর উন্মুক্ত বিশ্ববিদ্যালয় উত্তীর্ণদের ভর্তির ক্ষেত্রে সর্বোচ্চ বয়স হবে ২২ বছর।

এবার ৯৫ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে, যা মেধার ভিত্তিতে ভর্তি করা হবে। মেধার ভর্তির পর শতাংশ আসন মুক্তিযোদ্ধাদের সন্তানদের জন্য সংরক্ষিত থাকবে। তবে কোটায় উপযুক্ত প্রার্থী পাওয়া না গেলে তা কার্যকর থাকবে না।

মেধাবী কিন্তু আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের ভর্তিতে যেন সমস্যা না হয় সেদিকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, কভিড-১৯-এর কারণে ক্ষতিগ্রস্ত অনেকেই হয়তো ভর্তির ফি একসঙ্গে দিতে পারবে না। সেক্ষেত্রে তারা যেন কিস্তিতে ভর্তি ফি দিতে পারে, সে ব্যবস্থা রাখতে হবে।

নয়টি সাধারণ বোর্ড মাদ্রাসা বোর্ডের কোনো কোনো কলেজে একাদশ শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি করা হবে। বোর্ডভিত্তিক তালিকা ভর্তির ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। ওয়েবসাইটের ঠিকানা হলো www.xiclassadmission.gov.bd

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন