শনিবার | সেপ্টেম্বর ২৬, ২০২০ | ১১ আশ্বিন ১৪২৭

খেলা

চ্যাম্পিয়ন্স লিগ ব্যর্থতায় বরখাস্ত সারি

বণিক বার্তা ডেস্ক

জুভেন্টাসকে টানা নবম সিরি-এ লিগ শিরোপা জিততে সাহায্য করেছেন কোচ মাউরিসিও সারি। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ ব্যর্থতায় এ কোচকে বরখাস্ত করল জুভেন্টাস। গতকাল ইতালিয়ান চ্যাম্পিয়নরা সারির সঙ্গে সম্পর্কচ্ছেদের ঘোষণা দেয়। 

শুক্রবার রাতে চ্যাম্পিয়ন্স লিগ শেষ ষোলোর দ্বিতীয় লেগে লিওঁকে ২-১ গোলে হারানোর পরও বিদায় নেয় জুভেন্টাস। প্রথম লেগে ১-০ গোলে হেরেছিল সারির দল। দুই লেগ মিলিয়ে লড়াইটা ২-২ গোলে ড্র হলেও অ্যাওয়ে গোলের বিবেচনায় শেষ আটের টিকিট পায় লিওঁ। এই ব্যর্থতায় চাকরি হারালেন চেলসি ও ন্যাপোলির সাবেক কোচ সারি। 

গত গ্রীষ্মে চেলসির চাকরি ছেড়ে দিয়ে জুভেন্টাসের দায়িত্ব নেন সারি। তার সঙ্গে তিন বছরের চুক্তি হয়েছিল সিরি-এ চ্যাম্পিয়নদের। তবে চ্যাম্পিয়ন্স লিগ জিততে মরিয়া দলটি ব্যর্থতার দায়ভার কোচের কাঁধেই চাপাল। 

অবশ্য চ্যাম্পিয়ন্স লিগ ব্যর্থতার আগে থেকেই খারাপ ফর্ম যাচ্ছিল জুভেন্টাসের। লিগে সর্বশেষ চার ম্যাচের ম্েয তিনটিতেই হেরে যায় তারা। অন্যদের ব্যর্থতায়ই এবার শিরোপা জিততে পেরেছে তুরিনের ওল্ড লেডিরা। যদিও ইন্টার মিলানকে মাত্র এক পয়েন্টের ব্যবধানে হারাতে পেরেছে তারা। আবার করোনাভাইরাসের বিরতির পর ফুটবল পুনরায় শুরু হলে কোপা ইতালিয়া ফাইনালে ন্যাপোলির কাছেও হেরেছে তারা। 

জুভেন্টাস দুইবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন। যদিও ১৯৯৬ সালের পর ইউরোপের মুকুট পরা হয়নি তাদের। এ কারণেই চ্যাম্পিয়ন্স লিগের জন্য মরিয়া তারা। স্বপ্নপূরণের জন্য ২০১৮ সালে রিয়াল মাদ্রিদ থেকে ক্রিস্টিয়ানো রোনালদোকে কিনেছে জুভেন্টাস। তবু কিছুতেই ধরা দিচ্ছে না ইউরোপিয়ান মুকুট। 

সাবেক ব্যাংকার সারি নিচু সারির ১৬টি ক্লাবের কোচ হিসেবে কাজ করার পর ২০১৪ সালে এম্পোলিকে নিয়ে সিরি-এতে পৌঁছেন। সেই শীর্ষ লিগে পথচলা শুরু। এরপর ন্যাপোলিতে তিন বছর ও চেলসিতে এক বছর কাজ করে যোগ দেন জুভেন্টাসে। তাদের হয়ে ক্যারিয়ারের প্রথম লিগ শিরোপা জিতলেও শেষটা সুখের হলো সারির। 

জুভেন্টাসে সারির উত্তরসুরি হিসেবে উচ্চারিত হচ্ছে মাউরিসিও পচেত্তিনো, সিমোন ইনজাগি, জিনেদিন জিদান ও মাসিমিলিয়ানো অ্যালেগ্রির নাম। 

এদিকে শুক্রবার রিয়াল মাদ্রিদকে ২-১ গোলে হারিয়ে দুই লেগ মিলিয়ে ৪-২ গোলের অগ্রগামিতায় শেষ আটে উঠেছে ম্যানচেস্টার সিটি। শেষ আটে লিওঁর মুখোমুখি হবে পেপ গার্দিওলার দল। 

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন