বুধবার | সেপ্টেম্বর ২৩, ২০২০ | ৮ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

অস্ট্রেলিয়ার জিডিপি ৬% সংকোচনের শঙ্কা কেন্দ্রীয় ব্যাংকের

বণিক বার্তা ডেস্ক

চলতি অর্থবছরে অস্ট্রেলিয়ার অর্থনীতি শতাংশ সংকুচিত হবে। শুক্রবার এক পূর্বাভাসে তথ্য জানায় অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক। নতুন করে নভেল করোনাভাইরাস সংক্রমণের ফলে মেলবোর্নে লকডাউন সময়সীমা বেড়েছে। এতে আগামী দিনগুলোয় বেকারত্ব হার আরো বাড়বে বলে আশঙ্কা করছে তারা। খবর রয়টার্স।

কভিড-১৯ মহামারীর ফলে গত এক শতাব্দীর সবচেয়ে গভীর সংকোচনের সামনে দাঁড়াচ্ছে অস্ট্রেলিয়া; প্রথম পূর্বাভাসে যে অর্থনৈতিক বিপর্যয়ের আশঙ্কা করা হয়েছিল।

দ্য রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া (আরবিএ) মনে করছে চলতি বছরে দেশটির অর্থনীতি শতাংশ সংকুচিত হতে পারে এবং পরবর্তী কয়েক বছরে ধীরে ধীরে ঘুরে দাঁড়াতে পারে দেশটির অর্থনীতি। 

আরবিএর সহকারী গভর্নর এক ওয়েবকাস্টে বলেন, প্রথম দিকে যত শিগগির অর্থনীতি চাঙ্গা হওয়ার আশা করা হচ্ছিল, পুনরুদ্ধার প্রক্রিয়া আরো প্রলম্বিত হচ্ছে। গত জুন থেকে নতুন করে কভিড-১৯ সংক্রমণ বৃদ্ধিতে ফের সম্পূর্ণ লকডাউনে যাচ্ছে মেলবোর্ন।

মেলবোর্ন হচ্ছে ভিক্টোরিয়া রাজ্যের রাজধানী। অস্ট্রেলিয়ার মোট জাতীয় উৎপাদনের ৩০ শতাংশ আসে ভিক্টোরিয়া প্রদেশ থেকে। নতুন লকডাউন পদক্ষেপে চলতি প্রান্তিকে জাতীয় প্রবৃদ্ধি অন্তত দুই শতাংশীয় পয়েন্ট কমবে বলে আশা করছে আরবিএ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন