বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর

২০২১ সালে ২০ শিল্পপ্রতিষ্ঠান কারখানা নির্মাণ শুরু করবে

বণিক বার্তা প্রতিনিধি মিরসরাই

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর ক্রমে দৃশ্যমান হতে শুরু করেছে। এরই মধ্যে এখানে ১১টি শিল্পপ্রতিষ্ঠান তাদের কারখানার নির্মাণকাজ শুরু করেছে। আর আগামী বছর আরো ২০টি শিল্পপ্রতিষ্ঠান কারখানার নির্মাণকাজ শুরু করবে বলে জানিয়েছেন বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটির (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। এসব প্রতিষ্ঠানের মধ্যে এশিয়ান পেইন্ট বসুন্ধরা গ্রুপের শিল্পপ্রতিষ্ঠানও রয়েছে। এর মধ্যে এশিয়ান পেইন্ট ২০ একর বসুন্ধরা ৫০০ একর জমিতে কারখানা নির্মাণ করবে।

বেজা সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর উন্নয়নে ১৭ হাজার কোটি টাকা ব্যয় করা হচ্ছে। শিল্পনগরী হবে স্মার্টসিটি। পণ্য আমদানি-রফতানির জন্য এখানে একটি সমুদ্রবন্দর নির্মাণ করা হবে। এছাড়া সোনাগাজী অর্থনৈতিক অঞ্চলে বিমানবন্দর নির্মাণ করা হবে। মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে দুটি শিল্পপ্রতিষ্ঠান নির্মাণের কাজও শেষ হয়েছে। এগুলো যেকোনো সময় প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। ২৫ কিলোমিটার সড়ক উন্নতকরণের কাজ প্রায় শেষ পর্যায়ে। এগুলোর মধ্যে বেজা করছে ১৫ কিলোমিটার এবং সড়ক জনপথ বিভাগ করছে ১০ কিলোমিটার। ১৮টি কালভার্ট নির্মাণের কাজ শেষ করেছে বেজা। এছাড়া ৫১, ৫৭ ২৫ মিটারের তিনটি ব্রিজ নির্মাণকাজ শেষ করেছে সড়ক জনপথ বিভাগ। শেষ হয়েছে দাপ্তরিক অবকাঠামো নির্মাণ পাওয়ার প্লান্ট নির্মাণের কাজও। যেকোনো শিল্পপ্রতিষ্ঠান চাইলে গ্যাস সরবরাহ করতে পারবে।

সংশ্লিষ্ট সূত্রে আরো জানা গেছে, সাতটি স্লুইচ গেটের মধ্যে ছয়টির কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া গত ১৯ জুলাই বিশ্বব্যাংকের বোর্ডসভায় ৫০ কোটি ডলারের একটি প্রকল্প অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক, যা দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে নতুন করে আরো সড়ক নির্মাণসহ বিভিন্ন উন্নয়নকাজ করা হবে।

বিষয়ে এসবিজি ইকোনমিক জোনের ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুর রহমান রুহেল বণিক বার্তাকে বলেন, বিশ্বদরবারে বাংলাদেশকে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার দিন শেষ। বিশ্বের উন্নত রাষ্ট্রগুলো বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে বিনিয়োগের জন্য বাংলাদেশকে খুঁজছে। কারণ তারা জানে, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ক্ষমতায় থাকলে তাদের বিনিয়োগ বিফলে যাবে না।

বেজার সহকারী প্রকৌশলী ফেরদৌস ওয়াহিদ জানান, কোনো শিল্পপ্রতিষ্ঠান চাইলে গ্যাস সরবরাহ করে কারখানায় উৎপাদন কাজ শুরু করতে পারবে। এরই মধ্যে জিংজিয়াং পাওয়ার প্লান্ট গ্যাস সরবরাহ করেছে। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর এখন পুরোপুরি দৃশ্যমান। নতুন নতুন বিনিয়োগ আসছে।

সার্বিক বিষয়ে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বণিক বার্তাকে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ১৫ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ প্রস্তাব এসেছে। সর্বশেষ চীনের ইয়াবাং গ্রুপ ১০০ একর জমির ইজারা চুক্তি করেছে। এতে তারা প্রায় হাজার কোটি টাকা বিনিয়োগ করবে। এছাড়া ভারতীয় বিনিয়োগকারীদের জন্য অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় তৃতীয় এলওসির আওতায় ১১৫ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিচ্ছে ভারত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন