বৃহস্পতিবার | অক্টোবর ০১, ২০২০ | ১৬ আশ্বিন ১৪২৭

শিল্প বাণিজ্য

ন্যাশনাল ব্যাংক ও এশিয়া ইন্স্যুরেন্সের রেকর্ড ডেট আগামীকাল

নিজস্ব প্রতিবেদক

বার্ষিক সাধারণ সভা (এজিএম) বিশেষ সাধারণ সভা (ইজিএম) সংক্রান্ত রেকর্ড ডেট থাকায় আগামীকাল ন্যাশনাল ব্যাংক লিমিটেডের শেয়ার লেনদেন বন্ধ থাকবে। এজিএম সংক্রান্ত রেকর্ড ডেটের কারণে এদিন বন্ধ থাকবে এশিয়া ইন্স্যুরেন্স কোম্পানির শেয়ার লেনদেনও। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১০ শতাংশ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ। আলোচ্য সময়ে কোম্পানিটির সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৪১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৩২ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানিটির সম্মিলিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬ টাকা ৬৮ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৬ টাকা ৭৭ পয়সা।

এদিকে নিজেদের অনুমোদিত মূলধন ৩০০ কোটি থেকে বাড়িয়ে ৫০০ কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পষদ। লক্ষ্যে সংঘবিধি সংঘস্মারকের সংশ্লিষ্ট ধারায় পরিবর্তন আনবে তারা। তবে তার আগে নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ইজিএমে শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে হবে তাদের। ডিজিটাল প্লাটফর্মে আগামী ১২ অক্টোবর বেলা ১১টা ১৫ মিনিটে ১১টা ৩০ মিনিটে যথাক্রমে কোম্পানিটির ইজিএম এজিএম অনুষ্ঠিত হবে।

এদিকে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে এশিয়া ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৬০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৪১ পয়সা। ৩১ ডিসেম্বর এনএভিপিএস দাঁড়িয়েছে ১৯ টাকা ৫০ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৮ টাকা ৯৫ পয়সা। আগামী ২০ সেপ্টেম্বর দুপুর ১২টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন