জাতীয় নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেল মাহিন্দ রাজাপাকসের দল

বণিক বার্তা অনলাইন

শ্রীলংকার পার্লামেন্ট নির্বাচনে বিপুল ভোটে জয় পেয়েছে মাহিন্দ রাজাপাকসের দল। আজ শুক্রবার দেশটির রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসে নির্বাচনের ফলাফল ঘোষণা করেন। পার্লামেন্টে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় মাহিন্দ রাজাপাকসের প্রধানমন্ত্রী হওয়া প্রায় নিশ্চিত।

গত বুধবার শ্রীলংকার পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এই নির্বাচনী প্রচারণার বড় অংশ জুড়ে ছিল সংবিধান সংশোধনের প্রতিশ্রুতি। তা বাস্তবায়ন করতে গেলে ২২৫ আসনের পার্লামেন্টে দুই তৃতীয়াংশ আসনে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে হবে। সেখানে মাহিন্দর দল ১৪৫টি আসনে জয়ী হয়েছে। 

এছাড়া পাঁচটি আসনে জয়ী হয়েছে এসএলপিপির জোট সঙ্গীরা। মোট ১৫০টি আসন নিয়ে পার্লামেন্টে ‘সুপার মেজরিটি’ পাচ্ছে মাহিন্দ রাজাপাকসের এসএলপিপি।

মাহিন্দ রাজাপাকসে গত নভেম্বর থেকে দেশটির তত্ত্বাবধায়ক সরকার প্রধানের দায়িত্ব পালন করে আসছেন। আর নভেম্বরেই প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন গোটাবায়া।

নির্বাচনে প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী রানিল বিক্রমাসিংহে। তিনি বিদায়ী সংসদে ১০৬টি আসনের মধ্যে একটি ছাড়া সবগুলোতে হেরেছেন। ফলে সংসদে মূল বিরোধীদল হতে যাচ্ছে সাবেক রাষ্ট্রপতি রণসিংহে প্রেমদাসার ছেলের গঠিত জোট। রণসিংহে ১৯৯৩ সালে খুন হন।

কঠোর হস্তে তামিল বিদ্রোহ দমন নিয়ে বিতর্কিত রাজাপাকসে পরিবার দুই দশক ধরে শ্রীলংকার রাজনীতিতে আধিপত্য বিস্তার করে আছে। ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত মাহিন্দ রাজাপাকসে দেশটির রাষ্ট্রপতি ছিলেন।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন