শনিবার | সেপ্টেম্বর ১৯, ২০২০ | ৪ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক খবর

উত্তর মহাসাগরে বরফের আস্তরণ চার দশকের সর্বনিম্নে

বণিক বার্তা ডেস্ক

তাপমাত্রা বেড়ে যাওয়ায় জুলাইয়ে উত্তর মহাসাগরে বরফের আস্তরণ ১৯৭৯ সালের পর সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। এমনকি রাশিয়ার সাইবেরীয় উপকূলের বিস্তীর্ণ অঞ্চল প্রায় বরফশূন্য হয়ে পড়েছে। গত মাসে উত্তর মহাসাগরে বরফের ঘনত্ব ১৯৮১ থেকে ২০২০ সালের গড় মানের চেয়ে ২৭ শতাংশ কম ছিল এবং তা রেকর্ড সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। জুলাইয়ে বরফের ঘনত্বে আগের সর্বনিম্ন মান ছিল ২০১২ সালে। ইউরোপের ভূ-পর্যবেক্ষণকারী সংস্থা কোপার্নিকাসের সর্বশেষ মাসিক প্রতিবেদনে চিত্র ফুটে উঠেছে। খবর ব্লুমবার্গ।

ভূ-মণ্ডলের অন্য অংশের তুলনায় উত্তর মহাসাগর দ্বিগুণের বেশি গতিতে উষ্ণ হয়ে উঠছে। গত বসন্ত গ্রীষ্মজুড়েই অঞ্চলের ওপর দিয়ে লু হাওয়া বয়ে গেছে। আর গ্রীষ্মে তো ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

স্যাটেলাইটের চিত্রে দেখা গেছে, তথাকথিত নর্দার্ন সি রুটের প্রায় সর্বত্রই বরফশূন্য হয়ে পড়েছে। রাশিয়ার উত্তর উপকূলজুড়ে রুট বিস্তৃত। জুলাইয়ে অঞ্চলে বরফ গলার মাত্রা ছিল সবচেয়ে বেশি। এছাড়া গত মাসে সেখানকার তাপমাত্রা ছিল আর্কটিক অঞ্চলের জন্য সর্বোচ্চ।

সাধারণত উত্তর গোলার্ধে বসন্ত শুরু হলে উত্তর মহাসাগরে বরফ গলা শুরু হয়। সেপ্টেম্বরের শেষের দিকে দিন ছোট আবহাওয়া শীতল হতে শুরু করলে আবার বরফ জমা শুরু হয়। কিন্তু বৈশ্বিক উষ্ণায়নের কারণে প্রতি বছরই বরফ জমাট বাঁধার পরিমাণ কমছে। গত ১৩ বছরই উত্তর মহাসাগরে বরফের ঘনত্ব সর্বনিম্ন পর্যায়ে ছিল। আর বছর যে ধারা দেখা যাচ্ছে, তাতে সর্বনিম্ন ঘনত্বের রেকর্ড হয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। কোপার্নিকাসের তথ্য অনুসারে, বৈশ্বিকভাবে গত মাস ছিল তৃতীয় উষ্ণতম জুলাই মাস। ১৯৮১-২০২০ সালের মধ্যকার গড় তাপমাত্রার চেয়ে দশমিক ৪৯ ডিগ্রি সেলসিয়াস বেশি উষ্ণ ছিল গত মাস।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন