সোমবার | সেপ্টেম্বর ২৮, ২০২০ | ১৩ আশ্বিন ১৪২৭

খেলা

আজ রিয়াল, কাল বার্সা

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাসে স্থগিত হয়ে যাওয়া উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর ম্যাচগুলো আজ থেকে পুনরায় শুরু হচ্ছে। আজ রাতে মাঠে নামছে রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ, আগামীকাল খেলবে ইউরোপের আরেক পরাশক্তি বার্সেলোনা। 

বার্সেলোনাকে হটিয়ে দিয়ে এবার লা লিগা শিরোপা জিতে নিয়েছে রিয়াল মাদ্রিদ। লস ব্লাঙ্কোসরা স্বভাবতই উজ্জীবিত। যদিও এবার চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে বিদায়ের ঝুঁকিতে জিনেদিন জিদানের দল। ঘরের মাঠে প্রথম লেগে ম্যানচেস্টার সিটির কাছে তারা ১-২ গোলে হেরে বসেছে। ইসকোর গোলে রিয়াল লিড নিলেও শেষ ১২ মিনিটে গোল করে সিটিকে বিজয়ী করেন গ্যাব্রিয়েল জেসুস আর কেভিন ডি ব্রুইন। ওই ম্যাচে লাল কার্ড পেয়ে মাঠ ছাড়েন বলে আজ খেলা হবে না রিয়াল অধিনায়ক সার্জিও রামোসের। সব মিলিয়ে, আজ রাতের দ্বিতীয় লেগটা তাই কঠিন চ্যালেঞ্জের হয়ে উঠেছে মাদ্রিদ জায়ান্টদের জন্য। সিটির মাঠে ন্যূনতম দুই গোলে জিততে হবে লা লিগা চ্যাম্পিয়নদের।   

অ্যাওয়েতে ২-১ গোলে জয়ী দল এখন পর্যন্ত আটবার উত্তীর্ণ হয়েছে, আর একবার বিদায় নিয়েছে। যদিও আশা দেখাচ্ছেন জিদান। এই ফরাসি কোচ কখনই চ্যাম্পিয়ন্স লিগ নকআউট পর্ব থেকে বিদায় নেননি। রিয়ালের কোচ হিসেবে তিনবারের চেষ্টায় তিনবারই শিরোপার স্বাদ পেয়েছেন জিজু। 

করোনাভাইরাসের কারণে দীর্ঘ বিরতি শেষে ফেরার পর টানা ১০ ম্যাচ জিতে লা লিগায় চ্যাম্পিয়ন হয়েছে রিয়াল মাদ্রিদ। এ সময় ম্যানসিটি ১২ ম্যাচের মধ্যে জিতেছে নয়টি। যদিও পেপ গার্দিওলার দল লিগ শিরোপা হারিয়েছে লিভারপুলের কাছে আর এফএ কাপের সেমিফাইনালে পরাজিত হয় আর্সেনালের কাছে। এবার চ্যাম্পিয়ন্স লিগ মুকুটের লক্ষ্যে ছুটবে সিটিজেনরা, যা কখনই জেতেনি তারা।

আজ রাতে ক্রিস্টিয়ানো রোনালদোর দল জুভেন্টাস ঘরের মাঠে খেলবে ফরাসি দল লিওঁর মাঠে। প্রথম লেগে লিওঁ জিতেছে ১-০ গোলে। 

এদিকে ন্যাপোলির মাঠে ১-১ গোলে ড্র করে বার্সেলোনা। আগামীকাল ঘরের মাঠে খেলা বলে লিওনেল মেসিরাই ফেভারিট হিসেবে নামবেন। 

ঘরের মাঠে ১-১ গোলে ড্র করা দল ১২ বার উত্তীর্ণ হয়েছে আর ২৪ বার বিদায় নিয়েছে। ন্যাপোলি গত দুই মৌসুমে এই পর্ব থেকেই বিদায় নিয়েছে। আবার বার্সেলোনা গতবার প্রথম লেগে গোলশূন্য ড্র করেও ফিরতি লেগটা জিতেছিল ৫-১ গোলে। 

বার্সায় অবশ্য অশান্তি। রিয়ালের কাছে লা লিগা শিরোপা খোয়ানোর দিন অধিনায়ক মেসি বলেছেন, ‘আমরা যদি এভাবেই খেলতে থাকি, তবে ন্যাপোলির কাছেও হারব।’

জুভেন্টাসকে টাইব্রেকারে হারিয়ে ২০১৪ সালের পর নিজেদের প্রথম কোপা ইতালিয়া শিরোপা জিতেছে ন্যাপোলি। যদিও ২০০৮-০৯ মৌসুমের পর প্রথমবারের মতো সিরি-এ লিগ শেষ করেছে সেরা চারের বাইরে থেকে।

কাল বায়ার্নের মাঠে খেলবে ইংলিশ দল চেলসি। অঘটন না ঘটলে চেলসির কোনো সম্ভাবনা নেই। নিজেদের মাঠে প্রথম লেগে তারা ০-৩ গোলে বিধ্বস্ত হয়।

সূত্র: বিবিসি 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন