একদিনের ব্যবধানে হিলিতে কাঁচামরিচের দাম বাড়লো কেজিতে ১০ টাকা

বণিক বার্তা প্রতিনিধি, হিলি

মাত্র একদিনের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরে আমদানিকৃত কাঁচামরিচের দাম বেড়েছে কেজিতে ১০ টাকা। একদিন আগেও প্রতি কেজি কাঁচামরিচ ৮০ থেকে ৮৫ টাকা বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে ৯০ থেকে ৯৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে আগের দিনের কিছু কাঁচামরিচ সকালের দিকে ৭০ থেকে ৭৫ টাকা কেজি দরেও বিক্রি হয়েছে।

হিলি স্থলবন্দরের কাঁচামরিচ আমদানিকারক আনোয়ার হোসেন ও কাঁচামরিচ ব্যবসায়ী মোস্তফা হোসেন জানান, দেশে অতিবৃষ্টি ও বন্যার কারণে কাঁচামরিচের উৎপাদন ব্যাহত হওয়ার কারণে সরবরাহ ঘাটতি হওয়ায় দাম ঊর্ধ্বমুখি হয়ে যায়। এমন অবস্থায় দেশের বাজারে কাঁচামরিচের সরবরাহ স্বাভাবিক রাখতে ও দাম নাগালের মধ্যে রাখতে ভারত থেকে নিয়মিত কাঁচামরিচ আমদানি করা হচ্ছে। তবে ঈদের কারণে টানা পাঁচদিন বন্ধের কারণে দেশের বাজারে চাহিদার তুলনায় পণ্যটির সরবরাহ কমে যায়।

ঈদের পরে বন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি হলেও চাহিদার তুলনায় পণ্যটির সরবরাহ কম হওয়ায় দাম বাড়তির দিকে রয়েছে বলেও জানান তিনি।

এছাড়াও ভারতের বিভিন্ন প্রদেশে বন্যা হওয়ার কারণে কাঁচামরিচের উৎপাদন ব্যাহত হওয়ায় সরবরাহ কমায় সেদেশেই দাম বাড়তির দিকে রয়েছে। গতকাল বৃহস্পতিবার বন্দর দিয়ে ৬টি ট্রাকে (মিনি পিকআপ) ৫০ টন কাঁচামরিচ আমদানি হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন