সোমবার | সেপ্টেম্বর ২৮, ২০২০ | ১৩ আশ্বিন ১৪২৭

খবর

২০১৯ সালে ৭৫ হাজার ব্যাগ রক্ত সরবরাহ করেছে বাঁধন

নিজস্ব প্রতিবেদক

স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধন ২০১৯ সালে ৭৪ হাজার ৮৪৬ ব্যাগ রক্ত সংগ্রহ করে বিনামূল্যে রোগীদের সরবরাহ করেছে। পাশাপাশি প্রায় ১ লাখ ৯৯ হাজার জনের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়েছে বলে জানিয়েছে সংগঠনটি।

আজ শুক্রবার (৭ আগস্ট) বাঁধনের বার্ষিক সাধারণ সভা ও দায়িত্ব হস্তান্তর-২০২০ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এজিএমের আগে কেন্দ্রীয় পরিষদের সর্বশেষ বৈঠকে এসব তথ্য জানানো হয়েছে।

বৈঠকে বলা হয়, এবছর কভিড মহামারী পরিস্থিতিতে বাঁধন দেশের প্রায় ৩৬টি জেলায় ত্রাণ সহায়তা পৌঁছে দিয়েছে। দেশের প্রথম স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে প্লাজমা সংগ্রহে নেতৃত্ব দিচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেবে ২০১৮ সালে দেশের দ্বিতীয় সর্বোচ্চ রক্ত সংগ্রহকারী প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পেয়েছিল বাঁধন।

এজিএমে প্রধান অতিথি হিসেবে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ উপস্থিত থাকার কথা রয়েছে। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আমির হোসেন ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান উপস্থিত থাকবেন। সভায় সভাপতিত্ব করবেন বাঁধনের সভাপতি সনজিত কুমার।

এ বিষয়ে বাঁধনের কেন্দ্রীয় পরিষদের কেন্দ্রীয় উপদেষ্টা ও বাঁধন ফাউন্ডেশনের চেয়ারম্যান রাকিব আহমেদ বণিক বার্তাকে বলেন, সারা দেশে স্বেচ্ছায় রক্তদানকে উৎসাহিত করতে কাজ করে যাচ্ছে বাঁধন। সরকারি হিসেবে এর আগে দেশের দ্বিতীয় সর্বোচ্চ রক্ত সংগ্রহকারী সংগঠন হিসেবে সুনাম অর্জন করেছে। আশা করছি ২০১৯ সালের তথ্যে দেশের শীর্ষ স্থান অর্জন করবে।

স্বেচ্ছাসেবী এই সংগঠনটি রক্ত সংগ্রহের পাশাপাশি দেশের জাতীয় দুর্যোগ ও সামাজিক কর্মকান্ডে সামনে থেকে কাজ করে যাবে বলেও জানান রাকিব আহমেদ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন