মানবপাচার সংশ্লিষ্টতা : লিবিয়ার নাগরিকসহ গ্রেফতার ৬

নিজস্ব প্রতিবেদক

ভিসার শর্ত ভঙ্গ এবং অবৈধভাবে জনশক্তি রফতানি ব্যবসায় সম্পৃক্ত হওয়ার অপরাধে সামির আহমেদ ওমর ফারাজ (৪৫) নামের এক লিবিয়ার নাগরিককে গ্রেফতার করা হয়েছে। তিনি গত একবছর রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অবস্থান করছিলেন। হোটেলটিতে যৌথভাবে বিশেষ অভিযান পরিচালনা করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসআই)। গত মঙ্গলবার পরিচালিত ওই অভিযানে লিবিয়ার নাগরিক এবং রিক্রুটিং এজেন্সি সুফি ইন্টারন্যাশনাল লিমিটেডের চেয়ারম্যান আব্দুল গোফরানসহ (৬০) সর্বমোট ৬ জনকে গ্রেফতার।

র‌্যাব জানা, সামির আহমেদ ওমর ফারাজ টুরিস্ট ভিসায় বাংলাদেশে এসে বিধি বহির্ভূতভাবে ইনভেস্টর (ডিআই)/ইমপ্লয়মেন্ট (ই)/ওয়ার্ক পারমিট গ্রহণ ব্যতিরেকে ঢাকায় সুফি ইন্টারন্যাশনাল লিমিটেড নামের একটি রিক্রুটিং এজেন্সির সাথে যুক্ত হয়ে অবৈধভাবে জনশক্তি রফতানির ব্যবসায় সম্পৃক্ত হয়েছেন।

লিবিয়ার এই নাগরিক হোটেল প্যান প্যসেফিক সোনারগাঁও এ অবস্থান করে বিভিন্ন ধরনের অবৈধ কর্মকান্ডের সাথে জড়িত হয়ে পড়েন বলে জানায় এনএসআই। সংস্থাটির তথ্যমতে, সামির আহমেদ ওমর ফারাজ বাংলাদেশের সাধারণ নাগরিকদের নিকট হতে চার লাখ টাকার বিনিময়ে লিবিয়া হয়ে ইউরোপের বিভিন্ন দেশ বিশেষ করে ইতালিতে পাঠানোর প্রলোভন দেখিয়ে, এমনকি লিবিয়ায় তাদের নিজেদের বিভিন্ন কোম্পানিতে প্রতি বছর বহুসংখক নিয়োগ ও অধিক বেতন প্রদান করা হয়ে থাকে বলে ব্যপক প্রচারণা চালায়। তার এইসব অবৈধ কর্মকান্ডের সাথে সরাসরিভাবে জড়িত বাংলাদেশের নাগরিক সুফি ইন্টারন্যাশনাল লি. এর স্বত্ত্বাধিকারী আব্দুল গোফরান (৬০)। 

সংস্থা দুটির পরিচালিত অভিযানে, অবৈধভাবে বিভিন্ন বিদেশি কোম্পানি থেকে সংগ্রহ করা চাহিদাপত্র, বিপুল পরিমাণ পাসপোর্ট এবং বিদেশ গমন ইচ্ছুকদের স্থানীয় দালালের মাধ্যমে অবৈধভাবে কর্মসংস্থানের উদ্দেশ্যে বিদেশে প্রেরণের তথ্য প্রমাণ উদ্ধার করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন