বৃহস্পতিবার | সেপ্টেম্বর ২৪, ২০২০ | ৯ আশ্বিন ১৪২৭

খবর

চিকিৎসা সরঞ্জাম কেনায় এডিবির সাড়ে ২৫ কোটি টাকার অনুদান

নিজস্ব প্রতিবেদক

কভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় দেশের চিকিৎসা সরঞ্জাম কেনার পাশাপাশি অন্যান্য সেবা নিশ্চিত করতে বাংলাদেশকে ৩০ লাখ ডলার অনুদান অনুমোদন দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশীয় টাকায় যার পরিমাণ প্রায় ২৫ কোটি ৫০ লাখ টাকা। মহামারী সময়কালে স্বাস্থ্যসেবা ও জরুরি পরিস্থিতি মোকাবেলায় এডিবি প্রায় ৬০ কোটি ডলারের ঋণ ও অনুদান দিলো। ৬ আগস্ট বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে করোনা মহামারী মোকাবিলায় জরুরি চিকিৎসা সরঞ্জাম কিনতে এডিবি বাড়তি আরো ৩০ লাখ ডলারের এ অনুদান অনুমোদন করেছে। জাপান সরকারের দেওয়া এই অর্থ এডিবির এশিয়া প্যাসিফিক দুর্যোগ ব্যবস্থাপনা তহবিল থেকে দেওয়া হচ্ছে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বিজ্ঞপ্তিতে বলেন, এই অর্থ সরকারকে যথাযথ চিকিৎসা সেবা দেওয়ার জন্যে জরুরি প্রয়োজন মেটাতে সাহায্য করবে। প্রয়োজনীয় ওষুধ ও মেডিকল যন্ত্রপাতি কেনা এবং করোনা নিয়ন্ত্রণে যা প্রয়োজন সেসব উপকরন কিনতে পারবে এ অনুদানের অর্থে।

করোনায় বাংলাদেশের স্বাস্থ্য ও অর্থনৈতিক খাতে ক্ষতি পুষিয়ে নিতে এডিবির সহায়তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন তিনি বলেন, মহামারী পরবর্তী বাংলাদেশে আর্থ-সামাজিক উন্নয়নেও এডিবির সহায়তা অব্যাহত থাকবে।

এডিবি জানিয়েছে, কভিড মোকাবেলায় ৬০ কোটি ৩০ লাখ ডলারের ঋণ ও অনুদান দিয়েছে সংস্থাটি। এর মধ্যে গত ৭ মে ৫০ কোটি ডলারের ঋণ এবং ৩০ এপ্রিল ১০ কোটি ডলার ঋণ দিয়েছে এডিবি। আর সম্প্রতি করোনা মোকাবিলায় বাংলাদেশকে তিন লাখ ডলারের জরুরি অনুদান দিল সংস্থাটি। এছাড়া এডিবি ৩ লাখ ৫০ হাজার ডলারের আরো একটি অনুদান দিয়েছে মহামারী পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশের সহায়তার অংশ হিসেবে তারা এসব অনুদান ও ঋণ কার্যক্রম পরিচালনা করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন