সোমবার | সেপ্টেম্বর ২১, ২০২০ | ৬ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক খবর

লকডাউনে পেরুতে হাজারখানেক নারী-কিশোরী নিখোঁজ

বণিক বার্তা অনলাইন

করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে পেরুতে লকডাউন ঘোষণার পর এখন পর্যন্ত প্রায় এক হাজার নারী ও কিশোরী নিখোঁজ হয়েছে। দেশটির সরকারি হিসাবে, ১৬ মার্চ থেকে ৩০ জুন পর্যন্ত ৬০৬ বালিকা-কিশোরী এবং ৩০৯ নারী নিখোঁজ হওয়ার তথ্য পাওয়া গেছে। 

গত সপ্তাহের পেরুর নারী মন্ত্রণালয় জানিয়েছে, মহামারীর সময় ১ হাজার ২০০ নারী ও বালিকা-কিশোরী নিখোঁজ হওয়ার তথ্য পাওয়া গেছে। মাসওয়ারি হিসাবে জুলাই মাসের তুলনায় এই সংখ্যাটি অনেক বেশি।

পেরুর শীর্ষ নারী অধিকারকর্মী ইসাবেল অরতিজ বার্তা সংস্থা রয়টার্সকে গত মঙ্গলবার বলেন, এই সংখ্যাটি সত্যিই উদ্বেগজনক। আমরা জানি কতো জন নারী ও কিশোরী নিখোঁজ রয়েছে। কিন্তু কতোজনকে পরবর্তীতে খুঁজে পাওয়া গেছে সে ব্যাপারে কোনো বিস্তারিত তথ্য আমাদের জানা নেই। আমরা এ সম্পর্কিত কোনো হালনাগাদ তথ্য পাই না।

আন্দিজ পর্বতমালার অঞ্চলের দেশ পেরুর জনসংখ্যা মাত্র ৩ কোটি ৩০ লাখ। এই দেশে গৃহনির্যাতন একটি বড় সমস্যা। এই মহামারীতে মানুষ গৃহবন্দী হয়ে পড়ায় এ সমস্যা ভয়ানকভাবে বেড়েছে বলেই মনে করছেন দেশটির জাতীয় ন্যায়পাল কার্যালয়ের নারী অধিকার বিভাগের প্রধান এলিয়ানা রেভোলার। 

লাতিন আমেরিকার মধ্যে করোনা কবলিত দেশগুলোর মধ্যে অন্যতম পেরু। এখানে এখন পর্যন্ত ৪ লাখ ৩০ হাজারের বেশি মানুষ করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন, মারা গেছেন ২০ হাজার জন। হাসপাতালগুলোতে রোগীর চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে। 

কভিড-১৯ মহামারীর আগে পেরুতে দৈনিক ৫ জন নারী নিখোঁজের খবর পাওয়া যেত। কিন্তু লকডাউনে সেই হার ৮-এ দাঁড়িয়েছে। যদিও সরকার বলছে, নারীর সহিংসতা রোধে তারা নানা পদক্ষেপ নিয়েছেন। 

সূত্র: আল জাজিরা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন