প্রধানমন্ত্রীর সঙ্গে শিনজো আবের টেলিফোনালাপ

নিজস্ব প্রতিবেদক

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল দুপুরে দুই নেতা প্রায় ২৫ মিনিট আলোচনা করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দুই নেতার কথোপকথন প্রায় ২৫ মিনিট স্থায়ী হয়। সময় দুই নেতা টেলিফোনে কুশলাদি বিনিময় করেন এবং দুই দেশের কভিড-১৯ পরিস্থিতি সম্পর্কে পরস্পরকে অবহিত করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা সংক্রমণ মোকাবেলায় এবং এর চিকিৎসা ক্ষেত্রে তার সরকার যেসব উদ্যোগ গ্রহণ করেছে, সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। সময় জাপান সরকার কর্তৃক বাংলাদেশকে কভিড-১৯ সংক্রমণ প্রতিরোধক ইকুইপমেন্টস-পিপিই, মাস্ক, গাউন, গগলস ইত্যাদি প্রদানের জন্য শিনজো আবেকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, মূল আলোচনায় দুই দেশের দ্বিপক্ষীয় অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদার করার বিষয়গুলো উঠে আসে। জাপান সরকারের অর্থায়নে চলমান প্রকল্পগুলোর অগ্রগতি সম্পর্কে দুই নেতা আলোচনা করেন। বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে আরো বিনিয়োগের জন্য শেখ হাসিনা জাপানি প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন। তিনি চলমান রোহিঙ্গা সংকট সম্পর্কে শিনজো আবেকে অবহিত করেন এবং সংকট উত্তরণে জাপান সরকারের সহযোগিতা কামনা করেন। শিনজো আবে মিয়ানমার প্রধানমন্ত্রীর সঙ্গে বিষয়ে কথা বলবেন বলে আশ্বাস দেন।

করোনাভাইরাসের অভিঘাত মোকাবেলায় বাংলাদেশকে ৩৫ বিলিয়ন জাপানি ইয়েন (৩২৯ মিলিয়ন মার্কিন ডলার) আর্থিক সহযোগিতা প্রদান সংক্রান্ত একটি বিল জাপানি সংসদে এরই মধ্যে অনুমোদন হওয়ার বিষয়টি শেখ হাসিনাকে অবহিত করেন শিনজো আবে। সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারীর কারণে বাতিলকৃত ২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিক ২০২১ সালে জাপানে যথাসময়ে অনুষ্ঠিত হওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন