বৃহস্পতিবার | অক্টোবর ০১, ২০২০ | ১৬ আশ্বিন ১৪২৭

শিল্প বাণিজ্য

বঙ্গবন্ধু শিল্পনগরে ৯ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে চীনের ইয়াবাং গ্রুপ

বণিক বার্তা প্রতিনিধি মিরসরাই

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে হাজার কোটি টাকা বিনিয়োগ করবে চীনের ইয়াবাং গ্রুপ। প্রাথমিক পর্যায়ে আড়াই হাজার কোটি টাকা বিনিয়োগ করবে তারা। পরে সেই বিনিয়োগ বেড়ে হাজার কোটি টাকায় দাঁড়াবে বলে জানান বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

মতবিনিময় সভায় এসবিজি ইকোনমিক জোনের ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুর রহমান রুহেল, বেজার প্রকল্প পরিচালক আব্দুল্লাহ ফারুক প্রমুখ উপস্থিত ছিলেন।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, চীনের ইয়াবাং গ্রুপের সঙ্গে ১০০ একর জমির একটি ইজারা চুক্তি করেছে বেজা। মঙ্গলবার বেজা কার্যালয়ে সেই চুক্তি স্বাক্ষর হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। গেস্ট অব অনার ছিলেন চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ মাহবুব উজ্জামান।

ইয়াবাং ইনভেস্টমেন্ট হোল্ডিংস গ্রুপ কোম্পানি লিমিটেড হলো একটি চীনা সংস্থা, যা চীনের ইয়াবাং গ্রুপের অন্তর্ভুক্ত। ইয়াবাং গ্রুপের প্রস্তাবিত মোট বিনিয়োগের পরিমাণ ৩০ কোটি ডলার। বার্ষিক রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৪ কোটি ৬৪ লাখ ডলার। আর দেশীয় বাজারে বিক্রি হবে কোটি ৭৬ লাখ ডলারের পণ্য। তাদের প্রকল্পে কর্মসংস্থান হবে হাজার ২০০ জনের।

ইয়াবাং ইনভেস্টমেন্ট হোল্ডিংস গ্রুপ কোম্পানি লিমিটেড বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে টেক্সটাইল অন্যান্য রাসায়নিক শিল্প স্থাপনের জন্য বিনিয়োগ প্রস্তাব জমা দিয়েছে। ডায়িং পেইন্টিংয়ের ক্ষেত্রে অন্যতম বৃহৎ শিল্পপ্রতিষ্ঠান হবে এটি। ২০২১ সালের জানুয়ারিতে প্রকল্পের কাজ শুরুর পরিকল্পনা রয়েছে ইয়াবাং গ্রুপের। তাদের উৎপাদিত পণ্য ইউরোপ, যুক্তরাষ্ট্র অস্ট্রেলিয়ায় রফতানি করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন