শুক্রবার | সেপ্টেম্বর ২৫, ২০২০ | ১০ আশ্বিন ১৪২৭

টকিজ

স্বপ্নদলের আয়োজনে অনলাইনে ‘হিরোশিমা দিবস ২০২০’

ফিচার প্রতিবেদক

আর নয় হিরোশিমা, আর নয় নাগাসাকি, আর নয় পারমাণবিক অস্ত্র, আর নয় যুদ্ধ স্লোগানে আজ হিরোশিমা দিবস ২০২০ পালন করতে চলেছে নাট্যসংগঠন স্বপ্নদল ১৯ বছর ধরে নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে নিয়মিতভাবে হিরোশিমা দিবস পালন করে আসছে দলটি। কিন্তু এবার করোনা পরিস্থিতির কারণে সীমিত পরিসরে দিবসটি অনলাইনে ডিজিটালি পালিত হবে।

হিরোশিমা দিবস ২০২০ আয়োজনে স্বপ্নদলের সঙ্গে এবার সহযোগী হিসেবে রয়েছে জাপানস্থ বাংলাদেশ দূতাবাস, টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজের বাংলা বিভাগ, টোকিও বইমেলা বাংলা একাডেমি অস্ট্রেলিয়া।

আজ সন্ধ্যা ৬টায় ফেস্টিভ্যাল/টোকিও ২০১৮ অফিশিয়াল প্রোগ্রামে স্বপ্নদলের হিরোশিমা-নাগাসাকির বিয়োগান্তক ঘটনাভিত্তিক যুদ্ধবিরোধী গবেষণাধর্মী নাট্যপ্রযোজনা ত্রিংশ শতাব্দী- অনলাইন ডিজিটাল প্রিমিয়ার (জাপানের টোকিও মেট্রোপলিটন থিয়েটারে ধারণকৃত) এবং রাত ৮টায় হিরোশিমা, ত্রিংশ শতাব্দী বিশ্বশান্তি বিষয়ক ফেসবুক লাইভ আলোচনাসহ ত্রিংশ শতাব্দী- অংশ বিশেষের লাইভ অভিনয় অনুষ্ঠিত হবে।

ফেসবুক লাইভ আলোচনায় অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউিটের (আইটিআই) সম্মানিত সভাপতি রামেন্দু মজুমদার, টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজের বাংলা বিভাগের প্রধান অধ্যাপক কিওকো নিওয়া, জাপান প্রবাসী লেখক-অভিনেতা-সংগঠক টোকিও বইমেলার উপদেষ্টা জুয়েল আহ্সান কামরুল, ত্রিংশ শতাব্দী- জাপানি অনুবাদক জাপানে বাংলা রবীন্দ্রসংগীত শিক্ষক ইউকা ওকুদা এবং স্বপ্নদলের সদস্যরা।

অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন স্বপ্নদলের প্রতিষ্ঠাতা প্রধান সম্পাদক জাহিদ রিপন। পর্বে আলোচনার পাশাপাশি ত্রিংশ শতাব্দী- অংশ বিশেষ লাইভ অভিনয়ও উপস্থাপিত হবে। বাদল সরকারের মূল রচনা অবলম্বনে দেশ-বিদেশে প্রশংসিত স্বপ্নদলের ত্রিংশ শতাব্দী প্রযোজনার রূপান্তরসহ নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। হিরোশিমা দিবস ২০২০-এর অনুষ্ঠানমালা স্বপ্নদলের ফেসবুক পেজ থেকে সম্প্রচার করা হবে।

প্রসঙ্গত, ত্রিংশ শতাব্দী প্রযোজনাটির এরই মধ্যে জাপানের প্রধান নাট্যোৎসব ফেস্টিভ্যাল/টোকিও ২০১৮, যুক্তরাজ্যের লন্ডনে ইউরোপের নাট্যোৎসব সিজন অব বাঙলা ড্রামা ২০১৫, নয়াদিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি)-তে এশিয়ার বৃহত্তম ভারতের রাষ্ট্রীয় নাট্যোৎসব ভারত রঙ মহোৎসব-২০১৫- আমন্ত্রিত মঞ্চায়নসহ মোট ১১৩টি প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন