মঙ্গলবার | সেপ্টেম্বর ২৯, ২০২০ | ১৪ আশ্বিন ১৪২৭

করোনা

সংক্রমণ পরিস্থিতির ওপর নিয়ন্ত্রণ হারাতে পারে ফ্রান্স

বণিক বার্তা ডেস্ক

বিজ্ঞানীরা বলছেন, যেকোনো সময় করোনা পরিস্থিতির ওপর থেকে নিয়ন্ত্রণ হারাতে পারে ফ্রান্স। দেশটির সরকারি কভিড-১৯ সায়েন্টিফিক কাউন্সিল মঙ্গলবার এই সতর্কবার্তা দিয়েছে। তারা দেখিয়েছে এপ্রিলের পর থেকে এই প্রথম ইনটেনসিভ কেয়ার ইউনিটে রোগীর সংখ্যা বেড়েছে।

নীতিনির্ধারকদের জন্য তৈরি করা একটি সুপারিশে কাউন্সিল বলেছে, সামাজিক দূরত্ব বজায় রাখা অন্যান্য বিধি শিথিল হওয়ার কারণে সম্প্রতি ভাইরাস যথেষ্ট সক্রিয়ভাবে ছড়িয়ে পড়তে শুরু করেছে। দুই মাসের লকডাউন শেষে ফ্রান্স গত মে মাস থেকে স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করে।

বর্তমানে যে ভালো অবস্থা দেখা যাচ্ছে তা খুবই ভঙ্গুর। যেকোনো সময় পরিস্থিতি বদলে যেতে পারে এবং আমরা স্পেনের মতো প্রায় নিয়ন্ত্রণহীন অবস্থায় পতিত হতে পারি।

কাউন্সিল সতর্ক করে বলেছে, বছরের শরৎ নাগাদ ফ্রান্সে করোনাভাইরাসের বিস্তৃতিতে নতুন করে উল্লম্ফন ঘটতে পারে। বিশেষত আগস্টের গ্রীষ্মকালীন ছুটির পরবর্তী সময়ে তারা পরিস্থিতি খারাপ হওয়ার আশঙ্কা করছেন।

ফ্রান্সের সরকারি কভিড-১৯ সায়েন্টিফিক কাউন্সিল মনে করছে, নাগরিকদের হাতেই আছে করোনাভাইরাস সংক্রমণকে নিয়ন্ত্রণে রাখার চাবিকাঠি।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁও কাউন্সিলের কথার প্রতিধ্বনি করেছেন। তিনি দেশটির নাগরিকদের সামাজিক দূরত্ব মেনে চলা, হাতা ধোয়া এবং পাবলিক প্লেসে মাস্ক ব্যবহার নিশ্চিতের আহ্বান জানিয়েছেন।

সোমবার ফ্রান্সের স্বাস্থ্য বিভাগের প্রকাশ করা ডেটায় দেখা গেছে, সপ্তাহান্তে দেশটির হাসপাতালগুলোর ইনটেনসিভ কেয়ার বিভাগে রোগীর সংখ্যা ১৩ শতাংশ বেড়েছে। এপ্রিল মাসের পর প্রথমবারের মতো সংখ্যা বৃদ্ধি ঘটল।

ইকোনমিক টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন