শনিবার | সেপ্টেম্বর ১৯, ২০২০ | ৪ আশ্বিন ১৪২৭

প্রথম পাতা

১১৫ ইংরেজি মাধ্যম স্কুলের তালিকা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

নিবন্ধনপ্রাপ্ত ইংরেজি মাধ্যম স্কুলের তালিকা প্রকাশ করেছে মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। তালিকায় ঢাকার নিবন্ধনপ্রাপ্ত সাময়িক নিবন্ধনপ্রাপ্ত ১১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের নাম রয়েছে। মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে তথ্য পাওয়া গেছে।

শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক জানান, এসব প্রতিষ্ঠান ঢাকা শিক্ষা বোর্ডের নিবন্ধনপ্রাপ্ত। এর বাইরে আর কোনো নিবন্ধিত প্রতিষ্ঠান নেই।

তালিকা বিশ্লেষণে দেখা গেছে, ১১৫টি নিবন্ধিত প্রতিষ্ঠানের ১১১টিই ঢাকার। বাকি চারটির মধ্যে গাজীপুরে দুটি এবং নরসিংদী মুন্সীগঞ্জে একটি করে নিবন্ধিত ইংরেজি মাধ্যম স্কুল রয়েছে।

এর আগে গত ২৯ জুলাই বিদেশী পাঠ্যক্রমে পরিচালিত দেশের ইংরেজি মাধ্যম স্কুলগুলোর পূর্ণাঙ্গ ব্যয় বিবরণী অভিভাবকদের লিখিতভাবে অবহিত করতে নির্দেশ দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। পাশাপাশি ধরনের নিবন্ধিত নিবন্ধনহীন কতটি শিক্ষাপ্রতিষ্ঠান আছে তার একটি তালিকাও শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছিল। এরই ধারাবাহিকতায় ঢাকা শিক্ষা বোর্ড থেকে তালিকা প্রকাশ করা হয়েছে।

গত ২৯ জুলাই দেয়া এক নির্দেশনায় বিদেশী কারিকুলাম অনুযায়ী পরিচালিত দেশের ইংরেজি মাধ্যম স্কুলের নিবন্ধন বাধ্যতামূলক করেছে সরকার। এটি বাস্তবায়নে মাউশি শিক্ষা বোর্ডের নয়জন আঞ্চলিক উপপরিচালককে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

নির্দেশনায় বলা হয়েছে, বিদেশী পাঠ্যক্রমে পরিচালিত বেসরকারি বিদ্যালয় নিবন্ধন বিধিমালা অনুসারে ইংলিশ মিডিয়াম স্কুলগুলোর নিবন্ধন ফি জমা দিয়ে যথাযথ কর্তৃপক্ষের (সাধারণ শিক্ষা বোর্ড) কাছ থেকে সনদ নেয়া বাধ্যতামূলক। সারা দেশে নিবন্ধিত নিবন্ধন ছাড়া কতগুলো ইংরেজি মাধ্যম স্কুল আছে, সংশ্লিষ্ট কর্মকর্তাদের সে তথ্যও জানাতে বলা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা পত্রে বিধিমালার ১৯() ধারাটি মনে করিয়ে দেয়া হয়েছে। ধারায় বলা হয়েছে, বেসরকারি বিদ্যালয়ে সহপাঠ কার্যক্রম পরিচালনা, কোনো বিশেষ সুবিধা এবং উন্নতমানের যন্ত্রপাতি বা প্রযুক্তিগত সুবিধা ব্যবহারের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে ফি আদায় করা যাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন