বুধবার | সেপ্টেম্বর ২৩, ২০২০ | ৮ আশ্বিন ১৪২৭

শেয়ারবাজার

ঈদের ছুটির পর চাঙ্গা হচ্ছে পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক

ঈদুল আজহার ছুটির পর থেকেই চাঙ্গাভাব দেখা যাচ্ছে দেশের পুঁজিবাজারে। ছুটির পর সোমবার থেকে দেশের পুঁজিবাজারে লেনদেন শুরু হয়। এদিন দুই স্টক এক্সচেঞ্জেই সূচক ও লেনদেন বেড়েছে। আগের দিনের ধারাবাহিকতায় গতকালও পুঁজিবাজারে সূচক ও লেনদেনে উর্ধমূখীতা বজায় ছিল। মুদ্রানীতির পাশপাশি করোনা সংক্রমণ কমে যাওয়া এবং অর্থনীতি আবারো স্বাভাবিক হওয়ার প্রত্যাশায় পুঁজিবাজারে বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ছে। আর ইতিবাচক প্রভাব পড়েছে পুঁজিবাজারের সূচক ও লেনদেনে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ২৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে যা ছিল ৪ হাজার ২৭২ পয়েন্টে। শরীয়াহ সূচক ডিএসই্এস প্রায় ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার পয়েন্টে দাঁড়িয়েছে, এর আগের আগের কার্যদিবসে যা ছিল ৯৯৩ পয়েন্টে। নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ গতকাল ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ৪৪৩ পয়েন্টে।

গতকাল ডিএসইতে মোট ৬৭৬ কোটি টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ৩৫৪ টি সিকিউরিটিজের মধ্যে দাম বেড়েছে ১৪৭টির, কমেছে ১১৬টির আর অপরিবর্তিত ছিল ৯১টির বাজারদর। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৬৭২ কোটি টাকার লেনদেন হয়েছিল। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন