বুধবার | সেপ্টেম্বর ২৩, ২০২০ | ৮ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক খবর

লেবাননের রাজধানীতে ভয়াবহ বিস্ফোরণ, বহু হতাহতের আশঙ্কা

বণিক বার্তা অনলাইন

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়াসহ বহু মানুষ হতাহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। আজ মঙ্গলবার শহরের বন্দর এলাকা এই বিস্ফোরণ ঘটে। 

তবে কীভাবে, কোন উৎস থেকে এ বিস্ফোরণ ঘটেছে তা এখনো নিশ্চিত করে জানায়নি দেশটির সরকার। এরই মধ্যে একদিনের জাতীয় শোক ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব।

বিস্ফোরণে হতাহতের বিষয়ে এখনো সরকারের পক্ষ থেকেও কেউ কিছু জানাননি। তবে বিভিন্ন বরাতে বার্তা সংস্থা রয়টার্স বলছে, ঘটনাস্থল থেকে অন্তত ১০টি মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে দেশটির স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান বলেছেন, বেশ কিছু মানুষ হতাহত হয়েছে এবং বড় ধরনের সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে।

২০০৫ সালে এমন এক বিস্ফোরণে দেশটির সাবেক প্রধানমন্ত্রী রফিক হারিরি মারা যান। ধারণা করা হয়, ‘কার বোম্বে’ হত্যা করা হয়েছিল রফিক হারিরিকে। আজকের এই বিস্ফোরণ সেটার চেয়েও ভয়াবহ বলে মনে করছেন স্থানীয়রা।

বিস্ফোরণটি এমন ভয়াবহ ছিল যে, এটা ২৪০ কিলোমিটার দূরে সাইপ্রাস দ্বীপ থেকে অনুভূত হয়েছে বলে জানিয়েছেন সেখানকার বাসিন্দারা।  সেখানে বসবাসরত সংবাদ কর্মী এমিলিয়া পাপাদোপোলাস টুইটার হ্যান্ডেলে বিস্ফোরণের ভিডিও পোস্ট করে লিখেছেন, অবিশ্বাস্য, আমরা এটা সাইপ্রাস থেকেও টের পেলাম।

দিনের আলোয় বিস্ফোরণের সময় বিভিন্ন দিক থেকে মোবাইল ফোনে ধারণ করা ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা যায়, বিশাল আকারের একটি ধোঁয়ার কুন্ডলি পাকিয়ে উঠতে উঠতে একটি ভয়াবহ বিস্ফোরণ ঘটে।  বিস্ফোরণের ফলে বেশ দূরে অবস্থানরত ক্যামেরাতেও এর ধাক্কা অনুভূত হয়।

এনবিসি নিউজের ‘লাইভে’ এ প্রতিবেদন লেখার সময় আগুন জ্বলতে দেখা গেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন