বৃহস্পতিবার | অক্টোবর ০১, ২০২০ | ১৬ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

সুপারসনিক বাণিজ্যিক ফ্লাইট ফিরিয়ে আনতে চাইছে ভার্জিন

বণিক বার্তা ডেস্ক

বাণিজ্যিকভাবে একটি সুপারসনিক উড়োজাহাজ নির্মাণ করতে চাইছে স্পেস ট্যুরিজম কোম্পানি ভার্জিন গ্যালাক্টিক। শব্দের থেকে তিন গুণ গতিসম্পন্ন উড়োজাহাজ নির্মাণে ইঞ্জিন নির্মাতা রোলস-রয়েসের সঙ্গে এক অংশীদারিত্বের ঘোষণা দিয়েছে কোম্পানিটি। ফলে নতুন উড়োজাহাজের গতি হবে কনকর্ডের চেয়েও বেশি। উল্লেখ্য, সুপারসনিক উড়োজাহাজ কনকর্ড ১৯৭৬-২০০৩ সাল পর্যন্ত ফ্লাইট পরিচালনা করে। খবর এএফপি।

নতুন সুপারসনিক উড়োজাহাজ নির্মাণের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, সেসব সমস্যার সমাধান করা, যেগুলো এর আগে কনকর্ডের পতনের কারণ হয়ে দাঁড়িয়েছিল। এক্ষেত্রে বিশেষ করে নজর দিতে হবে উচ্চশব্দ জ্বালানি খরচের বিষয়ে। ভার্জিন গ্যালাক্টিকের চিফ স্পেস অফিসার জর্জ হোয়াইটসাইডস বলেন, উচ্চগতির উড়োজাহাজের প্রাথমিক নকশা উন্মোচন নিয়ে আমরা বেশ উত্তেজিত। আমরা আশা করছি, এর মধ্য দিয়ে গ্রাহকদের অতুলনীয় অভিজ্ঞতার সঙ্গে পরিচয় করিয়ে দেয়া হবে। একই সঙ্গে বাণিজ্যিক ফ্লাইট হবে নিরাপদ নির্ভরযোগ্য।

খসরা নকশা অনুযায়ী ভার্জিনের সুপারসনিক উড়োজাহাজ হবে ত্রিভুজাকৃতির। এটি উড্ডয়ন করবে ৬০ হাজার ফুট উঁচুতে। উড়োজাহাজটি বিমানবন্দরগুলোর বর্তমান রানওয়েতেই উড্ডয়ন অবতরণ করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন