বুধবার | সেপ্টেম্বর ২৩, ২০২০ | ৮ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক খবর

যুক্তরাষ্ট্রে হারিকেন ইসাইয়াসের হানা

বণিক বার্তা ডেস্ক

গ্রীষ্মকালীন ঝড় ‘ইসাইয়াস’ হানা দিয়েছে যুক্তরাষ্ট্রের ক্যারোলাইনার উপকূলীয় অঞ্চলে। হারিকেনটি যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় তীরে হানা দেয়। 

দ্য নাশনাল হারিকেন সেন্টার জানায়, ইসাইয়াস ক্রমে শক্তিবৃদ্ধি করে হারিকেনে রূপ নেয় ও সোমবার স্থানীয় সময় রাত ১১টায় ঘণ্টায় ৮৫ কিলোমিটার বেগে নর্থ ক্যারোলাইনার ছোট্ট দ্বীপে আঘাত হানে, যা কিনা ক্যাটাগরি-১ পর্যায়ের হারিকেন।

পূর্বাভাসে বলা হয়েছিল, ঝড়ের কারণে উপকূলীয় অঞ্চলে বন্যার সৃষ্টি হবে, ছোটখাটো বাঁধ ভেঙে যেতে পারে এবং ঝড়ের কারণে সৃষ্ট ভারী বর্ষণে অভ্যন্তরীণ অঞ্চলেও বন্যার সৃষ্টি হবে। আটলান্টিক মহাসাগর থেকে আসা গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ো হাওয়ার প্রভাবে আজ মঙ্গলবারও পূর্ব-উত্তর অঞ্চলগুলোতে ঝড় ও বন্যার আশঙ্কা রয়েছে। 

ন্যাশনাল হারিকেন সেন্টার সোমবার রাত ১১টার হালনাগাদে বলেছে, সাউথ ক্যারোলাইনার সাউথ স্যান্টি নদী থেকে নর্থ ক্যারোলাইনার সার্ফ সিটি পর্যন্ত ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি রয়েছে। ঘূর্ণিঝড়ের সতর্কসঙ্কেত দেয়ার মানে এই অঞ্চলের যেকোনো জায়গায় এটি হানা দিতে পারে। ঝড়ের কারণে সতর্কীকরণ অঞ্চলে কোথাও কোথাও ৫ ফুট উঁচু ঢেউয়ের সৃষ্টি হতে পারে। 

পূর্বাভাসে বলা হয়েছে, স্থলে হানা দেয়ার পর ইসাইয়াস ক্রমে দুর্বল হয়ে পড়বে, যদিও মঙ্গলবার দিনভর পূর্ব উপকূলীয় অঞ্চলে শক্তিশালী ঝড়ো হাওয়া বইতে পারে। ওয়াশিংটন ডিসি, ফিলাডেলফিয়া ও নিউইয়র্কেও ঝড়ো বাতাস বইতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। বাতাসের গতি ফিলাডেলফিয়ায় ৬০ থেকে ৬৫ কিলোমিটার বেগে ও নিউইয়র্কে ৬৫ থেকে ৭০ কিলোমিটার থাকতে পারে। 

নিউইয়র্ক আবহাওয়া দফতরের কর্মকর্তা রস ডিকম্যান জানান, আট বছর আগের সুপারস্টর্ম স্যান্ডির পর এবারই নিউইয়র্কে সবচেয়ে ঝড়োগতির বাতাসের পূর্বাভাস রয়েছে। তিনি বলেন, ‘ইসাইয়াসের প্রভাবে উপকূলীয় অঞ্চলের মতোই নিউইয়র্কেও ঝড়ো বাতাস ও বন্যার সৃষ্টি করতে পারে। বেশ কয়েক বছর পর আমরা এমন শক্তিশালী ঝড়ের মুখোমুখি।’

ইসাইয়াস প্রথমে আঘাত হানে ক্যারিবিয়ান অঞ্চলে, যেখানে দুজনের মৃত্যু হয়। তখন মাঝারি মানের ট্রপিক্যাল ঝড় হিসেবে ভাবা হলেও ক্রমে শক্তি সঞ্চয় করে এখন ইসাইয়াসের বাতাসের বেগ ঘণ্টায় ৮৫ কিলোমিটার।

ইসাইয়াস যুক্তরাষ্ট্রে চলতি বছরে নবম হারিকেন। ইসাইয়াসের অর্থ ‘ঈশ্বরই আমার উদ্ধারকর্তা’।

সূত্র: বিবিসি ও সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন