শনিবার | সেপ্টেম্বর ২৬, ২০২০ | ১১ আশ্বিন ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

টিকটক-মাইক্রোসফট বিক্রয় চুক্তিতে ‘বড় ভাগ’ চান ট্রাম্প

বণিক বার্তা অনলাইন

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান বাইটড্যান্সের মালিকানাধীন জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের যুক্তরাষ্ট্র অংশ বিক্রিতে মত দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট এটি কিনতে দরাদরি করছে। এর মধ্যে প্রেসিডেন্টকে ফোন করেছিলেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সত্য নাদেলা।

এরপরই ট্রাম্প জানালেন, টিকটকের যুক্তরাষ্ট্র ইউনিট বিক্রি থেকে অর্থ মন্ত্রণালয়কে একটি বড় অংশ দেয়া উচিত। 

তিনি বলেন, টিকটক কেনার অর্থ থেকে একটি যথার্থ অংশ তিনি দাবি করেছেন। গত রোববার মাইক্রোসফটের বস যখন তাকে এ ব্যাপারে ফোন দিয়েছিলেন তখন তিনি এই কথা জানিয়ে দিয়েছেন।

পাশাপাশি ট্রাম্প এ হুঁশিয়ারিও দিয়েছেন যে, টিকটকের সঙ্গে শেষ পর্যন্ত কোনো চুক্তি না হলে ১৫ সেপ্টেম্বর তিনি এটি যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করে দেবেন।

যুক্তরাষ্ট্রে চীনা প্রযুক্তি কোম্পানিগুলোর ওপর ট্রাম্প খড়গহস্ত হওয়ার পর থেকেই বাইটড্যান্স বেশ চাপে রয়েছে। তাদের ব্যবসার যুক্তরাষ্ট্র অংশ বিক্রি করে দেয়ার চাপ বাড়ছে। এ পরিস্থিতিতে কোম্পানিটির মার্কিন অংশ কিনে নেয়ার আগ্রহ দেখায় বিল গেটসের প্রতিষ্ঠিত মাইক্রোসফট।

ট্রাম্প প্রশাসনের অভিযোগ, টিকটক এবং অন্যান্য চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চীনা সরকারের কাছে পাঠায়। যদিও বেইজিং এবং টিকটক বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে। 

মাইক্রোসফট আর টিকটকের মধ্যকার বিক্রয় চুক্তি নিয়ে আলোচনার বিষয়ে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এই বিক্রয় মূল্যের একটি বড় অংশ যুক্তরাষ্ট্রের পাওয়া উচিত। কারণ আমরাই এই ব্যবসায়িক চুক্তিটি সম্ভব করছি। এই টাকাটা বিক্রি থেকেই আসবে। আমি ছাড়া কেউই এটা ভাবেনি। কিন্তু আমি এভাবেই চিন্তা করি। এবং আমি মনে করি, এটাই ন্যায্য।

তবে একটি ব্যবসায়িক লেনদেনে এভাবে ‘ভাগ দেয়ার’ শর্ত জুড়ে দেয়াকে অনেকে ‘মাফিয়াদের মতো আচরণ’ বলে বর্ণনা করছেন! 

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন