সোমবার | সেপ্টেম্বর ২৮, ২০২০ | ১৩ আশ্বিন ১৪২৭

আন্তর্জাতিক খবর

করোনায় মৃতের সংখ্যা লুকিয়েছে ইরান!

বণিক বার্তা ডেস্ক

বিবিসির পার্সিয়ান সার্ভিস তাদের অনুসন্ধান থেকে জানিয়েছে, ইরানে করোনাভাইরাসের কারণে মৃত্যুর সংখ্যা দেশটির সরকারের দেয়া হিসাবের চেয়ে প্রায় তিন গুণ বেশি। 

ইরান সরকারের বিভিন্ন রেকর্ড থেকে হিসাব করে দেখা যায়, ২০ জুলাই পর্যন্ত দেশটিতে কভিড-১৯ এর লক্ষণ নিয়ে মারা গেছে প্রায় ৪২ হাজার মানুষ। অন্যদিকে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় করোনায় মৃতের সংখ্যা জানাচ্ছে ১৪ হাজার ৪০৫ জন। আক্রান্তের সংখ্যাও সরকারি হিসেবের দ্বিগুণ বলে জানাচ্ছে বিবিসি। সরকারি হিসাব বিবেচনায় নিলেও ইরান মধ্যপ্রাচ্যে করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশগুলোর একটি।

সম্প্রতি ইরানের দ্বিতীয় দফায় কভিড-১৯ আক্রান্তের সংখ্যার উল্লম্ফন দেখা যাচ্ছে। বিবিসির হাতে থাকা কিছু দলিল অনুসারে করোনায় ইরানে প্রথম মৃত্যুর ঘটনাটি ঘটেছিল ২২ জানুয়ারি। অন্যদিকে ইরান সরকার দেশে করোনায় প্রথম মৃত্যুর কথা ঘোষণা করে এর প্রায় মাসখানের পরে। ১৯ ফেব্রুয়ারি ইরান সরকার করোনায় প্রথম মৃত্যুর কথা ঘোষণা করার আগে দেশটিতে ৫২ জন মানুষ করোনায় মারা গিয়েছিলেন।

ইরানের করোনা মহামারী সংক্রান্ত জাতীয় ও আঞ্চলিক পর্যায়ের ডেটায় ভিন্নতা দেখা গিয়েছে। এবং এ নিয়ে স্থানীয় অনেক কর্তৃপক্ষ সরব হয়েছে।

পরীক্ষার সংখ্যার সীমাবদ্ধতায় বিশ্বের বিভিন্ন দেশেই আক্রান্ত বা মৃতের সংখ্যা প্রকৃত সংখ্যার চেয়ে কম দেখা যাচ্ছে। কিন্তু বিবিসির হাতে আসা তথ্য-প্রমাণ জানাচ্ছে ইরান সরকার পরিকল্পিতভাবে প্রতিদিন কভিড-১৯ জনিত রেকর্ড হওয়া মৃত্যুর সংখ্যাকেও কমিয়ে দেখাচ্ছে। এসব তথ্য কীভাবে বিবিসের হাতে এসেছে সে উৎস তারা প্রকাশ করেনি। 

তবে বিবিসি বলছে, বিভিন্ন সূত্র তাদের কাছে এসব তথ্য সরবরাহ করেছেন ‘সত্য প্রকাশ করতে’ এবং মহামারী নিয়ে ‘রাজনৈতিক খেলা’র ইতি টানতে।

বিবিসির হাতে আসা প্রকৃত মৃত্যুর সংখ্যা মধ্য জুন পর্যন্ত দেশটিতে অতিরিক্ত মৃত্যুর বিপরীতে সরকারি সংখ্যার যে ফারাক তার সঙ্গে মিলে যায়। অনেক ডাক্তার বিবিসিকে জানিয়েছেন, ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় দেশটির নিরাপত্তা ও গোয়েন্দা বিভাগগুলোর চাপে থাকে।

সূত্র : বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন