স্বাস্থ্যকর্মীদের থাকা-খাওয়ার তথ্য

হোটেল সুপার স্টার ও মুগদা হাসপাতালকে দুদকের চিঠি

করোনা চিকিৎসায় নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের থাকা-খাওয়ার তথ্য চেয়ে হোটেল সুপার স্টার ও মুগদা হাসপাতালে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। চিঠিতে কভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের হোটেলে থাকা-খাওয়াসহ বিভিন্ন তথ্য ও রেকর্ডপত্র চেয়ে পাঠানো হয়েছে।

আজ সোমবার দুদক পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলী স্বাক্ষরিত এক পত্রে এসব তথ্য ও রেকর্ডপত্র চাওয়া হয়েছে বলে জানিয়েছেন দুদকের পরিচালক (জনসংযোগ) প্রনব কুমার ভট্টাচার্য্য।

দুদকের চিঠিতে বলা হয়েছে, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ও অধ্যক্ষ ও অন্যান্যদের বিরুদ্ধে পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহারসহ, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে সরকারি অর্থ আত্মসাতের অভিযোগের সুষ্ঠু অনুসন্ধানের জন্য এসব তথ্য ও রেকর্ডপত্র চাওয়া হচ্ছে।

মুগদা হাসপাতালের কাছে যেসব তথ্য চাওয়া হয়েছে তার মধ্যে রয়েছে মধ্যে- কভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবায়  নিয়োজিত চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের থাকা-খাওয়া, পরিবহণ ও আনুষঙ্গিক ব্যয় সংক্রান্ত 'কোয়ারান্টাইন এক্সপেন্স' খাতে ৫০০ শয্যা বিশিষ্ট মুগদা জেনারেল হাসপাতালের অনুকূলে বরাদ্দকৃত অর্থের বরাদ্দপত্র, কভিড-১৯  রোগীদের চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের থাকা-খাওয়ার মূল্য নির্ধারণ সংক্রান্তে ৫০০ শয্যা বিশিষ্ট মুগদা জেনারেল হাসপাতাল কর্তৃক 'হোটেল সুপার স্টার' সহ অন্যান্য হোটেলের সঙ্গে পত্র-যোগাযোগ, সেসব হোটেল কর্তৃপক্ষের দাখিলকৃত কোটেশন, থাকা-খাওয়ার মূল্য নির্ধারণ সংক্রান্ত সম্পাদিত চুক্তিপত্রের কপি, হোটেল কর্তৃপক্ষ কর্তৃক দাখিলকৃত বিল ও টাকার পরিমাণ, ব্যাংক স্টেটমেন্টসহ এ সংক্রান্ত নথির নোটশিটসহ যাবতীয় রেকর্ডপত্র, এ যাবত কভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবাদানকারী কতজন ডাক্তার, নার্সও অন্যান্য ব্যক্তিবর্গ কোন হোটেলে কতদিন থেকেছেন এবং খাওয়া-দাওয়া করেছেন তাদের বিস্তারিত তথ্যাদি, কভিড-১৯ রোগীদের  চিকিৎসা সেবায়  নিয়োজিত চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মচারীদের থাকা, খাওয়ার মূল্য নির্ধারণ সংক্রান্তে 'হোটেল সুপারস্টার'  'হোটেল-৭১' সহ অন্যান্য হোটেলের সঙ্গে যোগাযোগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম, পদবী, বর্তমান ও স্থায়ী ঠিকানা এবং মোবাইল নম্বরসহ অন্যান্য তথ্যাদি।

এছাড়া হোটলে সুপারের কাছে যেসব তথ্য চাওয়া হয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য  হচ্ছে -  কভিড-১৯ রোগীদের  চিকিৎসা  সেবায় নিয়োজিত  চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের থাকা-খাওয়ার মূল্য নির্ধারণ সংক্রান্ত ৫'শ শয্যা বিশিষ্ট মুগদা জেনারেল হাসপাতালের সাথে হোটেল সুপার স্টার কর্তৃক পত্র যোগাযোগ, দাখিলকৃত কোটেশন, থাকা-খাওয়ার মূল্য নির্ধারণ 

সংক্রান্তে সম্পাদিত চুক্তিপত্র ও দাখিলকৃত বিলের কপি, এ যাবত কভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবাদানকারী কতজন ডাক্তার, নার্সও অন্যান্য ব্যক্তিবর্গ এই হোটেলে কতদিন থেকেছেন এবং খাওয়া-দাওয়া করেছেন তাদের তালিকা (ব্যক্তি ভিত্তিক), গ্রাহকের নিকট ভাড়া দেয়ার মত ‘হোটেল সুপার ষ্টার লি.’ এর কোন শ্রেণীর (এসি, নন-এসি, সিঙ্গেল-ডাবল) কতটি রুম রয়েছে, তার বিবরণ এবং হোটেল সুপার ষ্টারের থাকা-খাওয়ার মূল্য তালিকা (২০২০ সালের) ইত্যাদি।

আগামী ৯ আগস্টের মধ্যে এসব রেকর্ডপত্র সরবরাহের অনুরোধ জানানো হয়েছে। বিশেষ বাহক মারফত এই অতীব জরুরি পত্র প্রেরণ করা হয়েছে।

উল্লেখ্য যে, ইতোপূর্বে একই অভিযোগে হোটেল-৭১ থেকেও এ সংক্রান্ত রেকর্ডপত্র সংগ্রহ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন