সোমবার | সেপ্টেম্বর ২১, ২০২০ | ৫ আশ্বিন ১৪২৭

খবর

চলাচলে নিয়ন্ত্রণের মেয়াদ বাড়লো ৩১ আগস্ট পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক

করোনা সংক্রমণের বিস্তার রোধে শর্তসাপেক্ষে সার্বিক কার্যবালি ও চলাচলের মেয়াদ আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। প্রজ্ঞাপনে আগের মতোই রাত ১০টা থেকে সকাল ৫ টা পর্যন্ত জরুরি প্রয়োজন (প্রয়োজনীয় ক্রয়-বিক্রয়, কর্মস্থলে যাতায়াত, ওষুধ ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন বা সৎকার ইত্যাদি) ছাড়া বাসস্থানের বাইরে না আসার কথা বলা আছে। 

বাইরে বের হলে সব সময় মাস্ক পরিধান করতে হবে, পারস্পরিক দূরত্ব বজায় ও অন্যান্য স্বাস্থ্য বিধি মানতে হবে। যারা মানবে না তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেবার কথা বলা হয়েছে।  রাত ৮টা পর্যন্ত দোকানপাট খোলা রাখা যাবে, যা আগে ৭টা পর্যন্ত খোলা রাখার বিধান ছিল।

সরকারি-বেসরকারি অফিস ব্যবসা বাণিজ্য, শিল্প-কারখানা ও সেবা প্রতিষ্ঠানসমূহ স্বাস্থ্যবিধি প্রতিপালন করে খোলা থাকবে। ঝুঁকিপূর্ণ, অসুস্থ এবং সন্তান সম্ভাবা নারীদের কর্মস্থলে উপস্থিত হওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে। গণপরিবহনেও মানতে হবে স্বাস্থ্য বিধি। 

কভিড-১৯ সংক্রমণ ঝুঁকি জোন ভিত্তিক সংযমন ব্যবস্থা বাস্তবায়ন কৌশল অনুসরণ করে অধিকরণ সংক্রমিত এলাকা নিয়ন্ত্রণ করার কথা প্রজ্ঞাপনে বলা আছে। সেখানে প্রয়োজনীয় দ্রব্যদির প্রাপ্যতা নিশ্চিত করতে হবে। বিষয়টি সিটি কর্পোরেশন, অন্যান্য এলাকায় জেলা পশাসন  সমন্বয় করবে। প্রজ্ঞাপনের বলা হয়েছে, সচেতন করতে বিভিন্ন মন্ত্রণালয় প্রচারণা ও জনসচেতনামূলক কার্যক্রম বাস্তবায়ন করবে। 

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ২৬ মার্চ থেকে চলা টানা ৬৬ দিনের লকডাউন ওঠার পর গত ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত সীমিত পরিসরে অফিস খোলার পাশাপাশি গণপরিবহনও চলাচলের অনুমতি দেয় সরকার। পরে এ ব্যবস্থা ৩ আগস্ট পর্যন্ত করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন