অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় ‘বিশেষ স্বাস্থ্য পরিস্থিতি’ ঘোষণা, মেলবোর্নে ‘কারফিউ’

বণিক বার্তা ডেস্ক

করোনাভাইরাস সংক্রমণের হঠাৎ উল্লম্ফনে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে বিশেষ পরিস্থিতি ঘোষণা করে নতুন কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। লকডাউনের ক্ষেত্রে আরোপ করা হয়েছে আরো কড়াকড়ি। অন্যদিকে অঙ্গরাজ্যটির রাজধানী মেলবোর্নে জারি করা হয়েছে কারফিউ। খবর বিবিসি।

করোনাভাইরাসের প্রকোপ প্রতিদরোধে শুরু থেকেই পদক্ষেপ নিয়েছিল অস্ট্রেলিয়া। অন্য দেশের তুলনায় দেশটিতে শনাক্ত ও মৃতের সংখ্যা অনেক কম। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত ১৭ হাজার ২৬৯ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২০১ জনের। তবে স¤প্রতি ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে করোনার সংক্রমণ বাড়ছে। রোববার (২ আগস্ট) অঙ্গরাজ্য কর্তৃপক্ষ জানিয়েছে, রাজ্যটিতে নতুন করে ৬৭১ জন করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৭ জনের। এ অবস্থায় সেখানে কড়াকড়িমূলক ব্যবস্থা ঘোষণা করেছে স্থানীয় সরকার।

জুলাইয়ের শুরুর দিকেই ভিক্টোরিয়ায় লকডাউন জারি করা হয়। এবার তা মানার ক্ষেত্রে আরো কড়াকড়ি আরোপ করা হচ্ছে।

ভিক্টোরিয়ার সরকারপ্রধান ড্যানিয়েল অ্যান্ড্রুস এক সংবাদ সম্মেলনে বলেন, জুলাইয়ে জারি করা লকডাউ খুব ধীরগতিতে কাজ করছে। ‘আমাদের আরো কিছু করতে হবে। আরো কঠোর হতে হবে। পরিস্থিতির বদল ঘটাতে এটাই একমাত্র উপায়।’ বলেন ড্যানিয়েল। তিনি আরো জানান, রোববার লকডাউন বিধিতে যে পরিবর্তন আনা হয়েছে, তা এদিন সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে। আর তা অন্ততপক্ষে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত জারি থাকবে।

নতুন নিয়মের আওতায় অঙ্গরাজ্যের রাজধানী  মেলবোর্নে কারফিউ জারি থাকবে। বাসায় থাকার জন্য জারি করা স্টে অ্যাট হোম অর্ডার আরো জোরদার হচ্ছে। খুব জরুরি প্রয়োজন ছাড়া বাসা থেকে বের হওয়া নিষিদ্ধ করা হয়েছে সেখানে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন