বুধবার | আগস্ট ১২, ২০২০ | ২৮ শ্রাবণ ১৪২৭

টকিজ

ঈদে নতুন অ্যালবাম ‘আমি কি আমাকে চিনি?’

ফিচার ডেস্ক

গীতিকার-সুরকার ও নির্মাতা এনামুল করিম নির্ঝরের কথা ও সুরে এবার ঈদে প্রকাশ পেয়েছে গানের অ্যালবাম ‘আমি কি আমাকে চিনি?’। অ্যালবামটিতে মোট গান রয়েছে ১৬টি। বেঙ্গল ক্লাসিক টি-এর সহযোগিতায় ইকেএনসি নিবেদিত গানগুলোতে কণ্ঠ দিয়েছেন অটামনাল মুন ও শানিলা ইসলাম প্রমিতি। 

অ্যালবামের ছয়টি গানে কণ্ঠ দিয়েছেন অটামনাল মুন। বাকি দশটি গান গেয়েছেন তরুণ শিল্পী শানিলা ইসলাম প্রমিতি। গানগুলোর সংগীতায়োজনও করেছেন মুন। সম্প্রতি ইকেএনসির আয়োজনে অনুষ্ঠিত হয় অ্যালবামটির প্রিমিয়ার। ইকেএনসি-এর ফেইসবুক পেইজ ও ইউটিউব চ্যানেলে প্রতিদিন একটি করে গান প্রকাশিত হচ্ছে।

এর আগে ইকেএনসি’র ফেসবুক পেইজে অ্যালবামটিকে ¯^াগত জানাতে আয়োজিত লাইভ অনুষ্ঠানে নিজ নিজ অবস্থান থেকে যোগ দেন দেশবরেণ্য শিল্পীরা। এসময় উপস্থিত ছিলেন, সঙ্গীত পরিচালক ও সুরকার শেখ সাদী খান, জনপ্রিয় গীতিকার জুলফিকার রাসেল, সংগীতশিল্পী ফাহমিদা নবী, আগুন, রুমানা ইসলাম, কোনাল, অটামনাল মুন, শানিলা ইসলাম প্রমিতি, গীতিকার সুরকার এনামুল করিম নির্ঝর এবং সিটি গ্রুপের ব্র্যান্ড ম্যানেজার রুবাইয়াৎ হোসেন। অনুষ্ঠানে সরাসরি উপস্থিত হতে না পারলেও অ্যালবামটিকে অডিও বার্তায় ¯^াগত জানান সংগীতশিল্পী কুমার বিশ্বজিৎ।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, ‘এনামুল করিম নির্ঝর সবসময় ব্যতিক্রমী কাজ করে থাকেন। তেমনই একটি প্রয়াস এ অ্যালবাম। এতে গান গেয়েছেন ¯^নামধন্য নির্মাতা খান আতা ও নিলুফার ইয়াসমিনের নাতনি শানিলা ইসলাম প্রমিতি। তার মা রুমানা ইসলাম এবং মামা আগুনও জনপ্রিয় শিল্পী। এমনই এক সাংস্কৃতিক পরিবারের উত্তরাধিকার যখন তার সংগীতজীবনের প্রথম আত্মপ্রকাশ মুহুর্তে উপস্থিত-নিশ্চয়ই তা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ¶ণ। আমরা তার সাফল্য কামনা করি। শ্রোতাদের কাছে ইতোমধ্যেই গ্রহণযোগ্য অটামনাল মুন। নিশ্চয়ই বরাবরের মতো এবারও গ্রহণযোগ্যতা পাবে তার কাজ।’

অন্যদিকে, অ্যালবামটির রুপকার এনামুল করিম নিরঝর বলেন, ‘গান শোনার প্রযুক্তি, মাধ্যম, ধারণা ও রুচির  ক্রমবিবর্তনের এ সময়ে, নির্ঝরের গান চেষ্টা করে যাচ্ছে একধরনের সংযুক্তির প্রক্রিয়া গড়ে তুলতে। নতুন বাংলা গান নির্মাণকে কেন্দ্র করে সংগীতসংশ্লিষ্ট সবার সঙ্গে শ্রোতাদের স¤প্রীতি বন্ধন আমাদের ল¶্য। ২০২০ সালের এ অচেনা আচমকা দুঃসময়ে কিভাবে সঙ্গীতনিরভর মানুষদের পাশে দাঁড়িয়ে তাদের কাজে সক্রিয় রাখা যায়, সে চেষ্টার চালু করতেই এবারের ঈদুল আজহা উপলক্ষ্যে প্রকাশিত হলো অ্যালবামটি।’

অ্যালবামটির গানের বিষয়বস্তু প্রসঙ্গে নির্ঝর জানান, এ অ্যালবামের গানগুলো মূলত চারপাশের অভিব্যক্তি ও সংস্পর্শ অবলোকন পরবর্তী একধরনের সাঙ্গীতিক বিবৃতি!

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন