বৃহস্পতিবার | আগস্ট ০৬, ২০২০ | ২২ শ্রাবণ ১৪২৭

আন্তর্জাতিক খবর

ভারতের পাঞ্জাবে মদ্যপানে ৮৬ জনের মৃত্যু, ৭ শুল্ক ও ৬ পুলিশ কর্মকর্তা বরখাস্ত

বণিক বার্তা অনলাইন

ভারতের পাঞ্জাব প্রদেশে বিষাক্ত মদ্যপানে কয়েকদিনে কমপক্ষে ৮৬ জনের মৃত্যু হয়েছে। গতকাল শনিবার পুলিশ শতাধিক জায়গায় অভিযান চালিয়ে অনেক মদ জব্দ করা ছাড়াও গ্রেফতার করেছে ২৫ জনকে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এ তথ্য নিশ্চিত করে জানিয়েছে, রাজ্যের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধের কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন। এরই মধ্যে ৭ শুল্ক কর্মকর্তা ও ৬ পুলিশ কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। 

বিবিসির প্রতিবেদনে বলা হচ্ছে, রাস্তার ধারে কিংবা স্থানীয়ভাবে তৈরি ভেজাল এসব মদ্যপানে ভারতে প্রতিবছর শত শত মানুষের প্রাণহানি ঘটে। শুক্রবার পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং ভেজাল মদ খেয়ে এত মানুষের প্রাণহানির ঘটনার একটি তদন্ত শুরু করার নির্দেশ দিয়েছেন।

অবৈধ এসব মদ একসাথে অনেক তৈরি করা হয়। তারপর সেগুলো রাস্তার পাশের ছোট ছোট দোকানগুলোতে অবৈধভাবে বিক্রির মাধ্যমে চলে স্থানীয় বাসিন্দাদের কাছে। তারা সেগুলো খেলে অনেকে অসুস্থ হয়ে পড়েন। যাদের অনেকে আর বেঁচে থাকার সুযোগ পান না। অনেকে আবার হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হন।

এইতো গত শুক্রবারও মদ না পেয়ে হ্যান্ড স্যানিটাইজার খেয়ে দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য অন্ধ্রপ্রদেশে ১০ জন মানুষের মৃত্যু হয়। 

কর্মকর্তারা জানিয়েছেন, শুধু তারনতারান জেলাতেই ৬৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আর অমৃতসরে ১২ জন এবং গুরুদাসপুরের বাতালেতে বুধবার সন্ধ্যা অবধি ১১ জনের মৃত্যু সংবাদ নিশ্চিত হওয়া গেছে। 

বিষাক্ত মদ্যপানে গত বুধবার সন্ধ্যায় প্রথম মৃত্যুর সংবাদটি আসে অমৃতসরের মুছাল গ্রাম থেকে। শুক্রবার রাতেই সেই সংখ্যা ৩৮ জনে দাঁড়ায়। শনিবার রাতে তা ৪৮ জনে ঠেকে।

সূত্র: এনডিটিভি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন