সোমবার | আগস্ট ১০, ২০২০ | ২৬ শ্রাবণ ১৪২৭

খবর

১২ ঘণ্টায় কোরবানি পশুর বর্জ্য অপসারণ করলো চসিক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

ঈদুল আযহার পর ১২ ঘণ্টার মধ্যে কোরবানি পশুর বর্জ্য অপসারণ করলো চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। চসিকের ৩৫০টি গাড়ির মাধ্যমে পাঁচ হাজারের বেশি পরিচ্ছন্নতা কর্মী বর্জ্য অপসারণে দায়িত্ব পালন করেন। এরপরও কোথাও পশুর বর্জ্য থাকলে চসিকে যোগাযোগ করতে বিশেষ কন্ট্রোল রুম বসিয়েছে সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা বিভাগ।

শনিবার (১ আগস্ট) সকাল থেকে রাত পর্যন্ত প্রায় ৫ হাজার টন পশুর বর্জ্য অপসারণ করা হয়। চসিকের মেয়র আ জ ম নাছির উদ্দিন বিকালে নগরীর আলমাস সিনেমার সামনে, আগ্রাবাদ, পোর্ট মার্কেট, নিমতলা বিশ্বরোড, হালিশহর, পতেঙ্গা সহ নগরীর বিভিন্ন এলাকায় চলমান বর্জ্য অপসারণ কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন।  মেয়রের নির্দেশনায় বিকাল ৪টার মধ্যে নগরীর প্রধান প্রধান সড়ক এবং রাত ৮ টার মধ্যে বিভিন্ন এলাকায় গিয়ে পরিচ্ছন্নতা কর্মীরা বর্জ্য অপসারণ করে। 

চসিক সূত্রে জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ থাকায় এবছর কোরবানির পশুর বর্জ্য অপসারণে সবচেয়ে বেশি অগ্রাধিকার দিয়েছে।  কোরবানির আগেই বিভিন্ন টিমে ভাগ করে বর্জ্য অপসারণ ব্যবস্থাপনায় কঠোর মনিটরিং করা হয়। এ জন্য খোলা হয়েছে বিশেষ কন্ট্রোল রুম। 

চসিকের প্রধান পরিছন্নতা কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দিকী জানান, প্রতি বছরের ন্যায় এবারও দ্রæত কোরবানির পশুর বর্জ্য অপসারণে চসিক সফল হয়েছে। করোনাভাইরাসের কারণে বর্জ্য অপসারণ ছাড়াও পশু কোরবানির পর বর্জ্য অপসারণ শেষে ওই সব এলাকায় জীবাণুনাশক ছিটিয়ে দেয়া হয়েছে। ভাইরাসের সংক্রমণ রোধে চসিকের এই কার্যক্রম আরও কয়েকদিন থাকবে বলে জানিয়েছেন তিনি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন