রবিবার | আগস্ট ০৯, ২০২০ | ২৫ শ্রাবণ ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

টিকটক: নিষিদ্ধ করতে চান ট্রাম্প, কেনার আগ্রহ মাইক্রোসফটের

বণিক বার্তা অনলাইন

জনপ্রিয় চীনা অ্যাপ টিকটকের ওপর নিষেধাজ্ঞা জারি করবেন বলে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই পরিস্থিতির মধ্যেই টিকটকের আমেরিকা শাখা কিনতে আগ্রহ দেখিয়েছেন আরেক বিখ্যাত মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। 

মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে দাবি করা হয়েছে, টিকটকের মার্কিন অপারেশনসের সঙ্গে কথাবার্তা চালাচ্ছে মাইক্রোসফট। গত শুক্রবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, দুটি সংস্থার মধ্যে চূড়ান্ত পর্যায়ে আলোচনা চলছে। এই আর্থিক লেনদেন বিলিয়ন ডলার হবে বলেই ধারণা করা হচ্ছে।

ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, মাইক্রোসফট, টিকটকের পেরেন্ট কোম্পানি বাইটড্যান্স এবং হোয়াইট হাউসের প্রতিনিধিদের মধ্যে আলোচনা হয়েছে। বিভিন্ন  সূত্রে জানা গেছে, দুই সংস্থার মধ্যে এই আর্থিক লেনদেন আগামী সোমবারের (৩ আগস্ট) মধ্যে সম্পূর্ণ হয়ে যেতে পারে।

সাম্প্রতিক সময়ে টিকটক নিয়ে সারা বিশ্বেই আলোচনা চলছে। এই অ্যাপ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চীনা কর্তৃপক্ষের কাছে পাচার করে বলে অভিযোগ রয়েছে। সেই সঙ্গে সামাজিক মূল্যবোধের জন্য ক্ষতিকর ও রাজনৈতিক বিবেচনায় ভারতসহ কয়েকটি দেশ এটি নিষিদ্ধও করেছে।

সম্প্রতি এই চীনা ভিডিও অ্যাপ নিয়ে মুখ খুলেছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও। তার অভিযোগ, মার্কিন নাগরিকদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে টিকটক। এ নিয়ে বলতে গিয়ে ভারতে টিকটক নিষিদ্ধ হওয়ার প্রসঙ্গও তুলে ধরেছেন তিনি। এর মধ্যেই শুক্রবার ট্রাম্প বলেন, আমেরিকায় টিকটক নিষিদ্ধ হতে চলেছে।

এদিকে টিকটককে তাদের মূল সংস্থা বাইটড্যান্স থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার প্রস্তাবও দেয়া হতে পারে, এমন গুঞ্জন ছড়িয়ে পড়েছে। এই প্রতিষ্ঠান চীনের সঙ্গে সম্পর্কচ্ছেদের পরিকল্পনা করছে বলেও জানা যাচ্ছে।

মার্কিন সংবাদপত্র নিউইয়র্ক টাইমস বলছে, যুক্তরাষ্টে বিদেশী বিনিয়োগ খতিয়ে দেখার জন্য যে কমিটি রয়েছে তারা ২০১৭ সালে বাইটড্যান্সের ভিন্ন একটি সংস্থা কেনার নথিপত্র দেখছে। কমিটি সিদ্ধান্ত নিয়েছে, টিকটক থেকে বিনিয়োগ তুলে নেয়ার জন্য চীনা সংস্থা বাইটড্যান্সকে নির্দেশ দেয়া হতে পারে। কারণ, হোয়াইট হাউস দৃঢ়ভাবেই মনে করছে, চীনা মালিকানায থাকার দরুণ টিকটক জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে উদ্বেগের কারণ হয়ে দাঁড়াতে পারে।

সূত্র: ওয়াল স্ট্রিট জার্নাল

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন