রবিবার | নভেম্বর ২৯, ২০২০ | ১৫ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ব্যবসা

টিকটক নিষিদ্ধ করবেন ডোনাল্ড ট্রাম্প

বণিক বার্তা ডেস্ক

চীনভিত্তিক সোস্যাল মিডিয়া অ্যাপ টিকটক যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ বিষয়ে গতকাল (শুক্রবার) এক ঘোষণায় তিনি বলেন, টিকটক নিষিদ্ধ করতে আজকের (শনিবার) মধ্যে একটি নির্বাহী আদেশে সই করবেন। খবর রয়টার্স। 

চীনভিত্তিক ইন্টারনেট কোম্পানি বাইটডান্স টিকটকের প্যারেন্ট কোম্পানি। নিষিদ্ধের পাশপাশি বাইটডান্সকে টিকটকের যুক্তরাষ্ট্রের কার্যক্রমের মালিকানা ছেড়ে দেয়ার নির্দেশ দিতে পারে মার্কিন প্রশাসন। এরই মধ্যে চাউর হয়েছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট টিকটক কিনতে আগ্রহী। বিষয়টি নিয়ে আনুষ্ঠানিক প্রস্তাবনাও দেয়ার কথা বলা হচ্ছে। 

আজকের কথা বলা হলেও এ প্রতিবেদন লেখা পর্যন্ত টিকটক নিষিদ্ধে আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি ট্রাম্প প্রশাসনের। মার্কিন প্রেসিডেন্টের নিবার্হী আদেশের সুযোগ নিতে চাইছে মাইক্রোসফট। 

মাইক্রোসফটের ব্যবসা ভালো যাচ্ছে না। যে কারণে ব্যবসায় বৈচিত্র আনতে টিকটক কিনতে চায় প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে সত্য নাদেলা বৈশ্বিক সার্চ জায়ান্ট গুগল, সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকসহ অন্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বিনোদনের বাজারে প্রতিযোগিতায় নামতে চায় বলে মনে করা হচ্ছে। 

২০১৭ সালে যাত্রা হলেও অল্প সময়েই বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ হয়ে উঠেছে টিকটক। কিন্তু চীনভিত্তিক প্রতিষ্ঠানের এ অ্যাপের নিরাপত্তা সম্পর্কিত ইস্যু নিয়ে বারবার প্রশ্ন উঠছে। টিকটক ব্যবহারকারীদের তথ্য চীনে সংরক্ষণ করে এবং যেভাবে সেন্সরশিপ করে ভিডিওর এ নিয়ে বিশ্বজুড়ে বিতর্ক দানা বেঁধেছে। সীমান্ত উত্তেজনার জেরে চীনের সঙ্গে সম্পর্কের অবনতি হওয়ায় টিকটকসহ ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। এবার যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে যাচ্ছে সেবাটি। পাশাপামি ব্যবহারকারীদের তথ্যেও নিরাপত্তা ইস্যুকে কেন্দ্র করে জাপান সরকরাও টিকটক নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন