রবিবার | আগস্ট ০৯, ২০২০ | ২৫ শ্রাবণ ১৪২৭

আন্তর্জাতিক খবর

লেক শাদে বোকো হারামের হামলায় নিহত ১০

বণিক বার্তা ডেস্ক

আফ্রিকার লেক শাদ অঞ্চলে স্থানীয় সময় শুক্রবার বোকো হারাম সদস্যদের হামলায় ১০ জন বেসামরিক মানুষ নিহত হয়েছে। এ সময় তারা সাত জনকে অপহরণও করে। এক সেনা সদস্য জানান, রাত তিনটার দিকে বোকো হারাম যোদ্ধারা তেনানা গ্রামে হামলা চালায়। এ সময় তারা দুই  নারী ও আট পুরুষকে হত্যা করে। তাদের হাতে অপহৃত হয় আরো সাত পুরুষ। এছাড়া চলে যাওয়ার আগে তারা গ্রামটিতে অগ্নিসংযোগ ও লুটপাট চালায়। খবর এএফপি।

নাইজার, নাইজেরিয়া ও ক্যামেরুনের সীমান্তবর্তী লেক শাদে প্রায়ই এ ধরনের হামলা ঘটে। বিশেষ করে নাইজেরিয়া থেকে জিহাদিরা এ হামলার মূল হোতা। স্থানীয় এক প্রশাসক এ হত্যাকা- ও অপহরণের ঘটনা স্বীকার করে জানান, ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে স্বান্তনা দেয়ার জন্য প্রশাসন ও পুলিশ কর্মকতাকে পাঠানো হয়েছে। তিনি বলেন, মূলত স্থানীয় হতাশাগ্রস্ত সন্তানরাই তাদের পিতামাতাকে হত্যা করছে। কারণ বোকো হারাম তাদের কর্মকা- পরিচালনার জন্য এখানকার তরুনদেরকেই নিয়োগ দিচ্ছে।

উত্তরপূর্ব নাইজেরিয়ায় ২০০৯ সালের দিকে উত্থানের পর বোকো হারাম এখন পর্যন্ত ৩৬ হাজারের বেশি মানুষকে হত্যা করেছে। তাদের কারণে বাস্তুচ্যূত হয়েছে ২০ লাখেরও বেশি মানুষ। এর আগে মার্চে শাদের সেনাবাহিনী তাদের হামলায় একদিনের হিসেবে সর্বোচ্চ ক্ষয়ক্ষতির শিকার হয়। বোহোমা ঘাঁটিতে হামলায় নিহত হয় ৯৮ সেনা সদস্য।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন