রবিবার | আগস্ট ০৯, ২০২০ | ২৫ শ্রাবণ ১৪২৭

টকিজ

মাহবুবুল এ খালিদের গানে কোরবানির ঈদ

বণিক বার্তা অনলাইন

ঈদুল আজহা নিয়ে কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদের লেখা দুটি গান প্রকাশ পেয়েছে। কোরবানির প্রকৃত ত্যাগের মহিমা বর্ণনায় তার লেখা দুটি গানের শিরোনাম ‘বছর ঘুরে এলো ফিরে’ এবং ’কোরবানি কি শুধুই জবাই’।

দুটি গানেরই সুর দিয়েছেন প্রয়াত সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। ’কোরবানি কি শুধুই জবাই’ গানে কণ্ঠ দিয়েছেন মেহেদি হাসান এবং টিনা মোস্তারী। আর ‘বছর ঘুরে এলো ফিরে’ গেয়েছেন দিনাত জাহান মুন্নি এবং সাব্বির।

দুটি গানই ভিডিও আকারে মাহবুবুল খালিদের ইউটিউব চ্যানেল ‘খালিদ সংগীত’-এ মুক্তি দেয়া হয়েছে। এছাড়াও, তার নিজস্ব ওয়েবসাইট ‘খালিদ সংগীত ডটকম’ (www.khalidsangeet.com)-এ প্রকাশিত হয়েছে।

এ প্রসঙ্গে মাহবুবুল খালিদ বলেন, এ বছর আমরা এক দুর্যোগপূর্ণ সময়ে কোরবানি বা ঈদুল আজহা পালন করছি। মহামারি করোনভাইরাস তো ছিলই, নতুন করে যোগ হয়েছে দেশের বিভিন্ন অঞ্চলে বন‌্যা। এমন অবস্থায় যখন সাদা-কালো, ধনী-গরিব, শত্রু-মিত্র ভুলে সবাই এক কাতারে দাঁড়িয়ে ঈদের নামাজ আদায় করেন, তখন সব ভেদাভেদ দূর হয়ে যায়। ত‌্যাগের মহিমায় উদ্বুদ্ধ হয়ে যখন পশু কোরবানি দেয়া হয়, তখন তা আল্লাহর নিকট গ্রহণযোগ‌্য হয়। সমাজের সামর্থবান মানুষেরা যখন দরিদ্র প্রতিবেশির সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করবেন, তখন ঈদ হয়ে উঠবে সবার। কোরবানি নিয়ে লেখা গান দুটিতে এমন কথা তুলে ধরা হয়েছে। আশা করছি সবার কাছে গ্রহণযোগ‌্য হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন