বুধবার | আগস্ট ১২, ২০২০ | ২৮ শ্রাবণ ১৪২৭

আন্তর্জাতিক খবর

যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভয়াবহ তাপ প্রবাহের পূর্বাভাস

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের আবহাওয়া অধিদপ্তর দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সপ্তাহজুড়ে ভয়াবহ তাপ প্রবাহের বিষয়ে সতর্কতা জারি করেছে। যুক্তরাষ্ট্রের দ্য ন্যাশনাল ওয়েদার সার্ভিসের (এনডব্লিউএস) পক্ষ থেকে বলা হয়, আজ (শনিবার) দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসে (১২২ ফারেনহাইট) পৌঁছতে পারে। খবর বিবিসি। 

আজ দক্ষিণ ক্যালিফোর্নিয়ার পাশাপাশি ইউটা, অ্যারিজোনা ও নেভাদা অঙ্গরাজ্যের কিছু অংশ এবং লাস ভেগাস শহরে তাপমাত্রা ৪৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে, যা প্রাণঘাতি হতে পারে বলে সতর্ক করা হয়েছে। 

গতকালও (শুক্রবার) এসব অঞ্চলে রেকর্ড তাপ প্রবাহ ছিল। সামগ্রিক দিক বিবেচনায় নিয়ে এসব অঞ্চলের বাসিন্দাদের প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা মেনে চলতে বলা হয়েছে। যতটা সম্ভব বাইরে কম সময় কাটানোর আহ্বান জানিয়েছে এনডব্লিউএস। 

এনডব্লিউএসের পূর্বাভাসে বলা হয়, একটি উচ্চ-চাপ ব্যবস্থা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মধ্য দিয়ে প্রবাহিত হচ্ছে এবং তাপমাত্রা আশঙ্কাজনক হারে বাড়িয়ে তুলছে। গতকাল (শুক্রবার) অ্যারিজোনায় ৪৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এরপরই এনডব্লিউএসের পক্ষ থেকে এক টুইটে জানানো হয়, আগামী সোমবার পর্যন্ত অ্যারিজোনার একটি বৃহৎ অংশজুড়ে ‘বিরল, ভয়ঙ্কর এবং প্রাণঘাতি’ তাপ প্রবাহ প্রত্যক্ষ হবে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন