বুধবার | আগস্ট ১২, ২০২০ | ২৮ শ্রাবণ ১৪২৭

আন্তর্জাতিক খবর

যুক্তরাষ্ট্রে সংক্রমণ ৪৫ লাখ ছাড়াল

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রে কভিড-১৯ সংক্রমণ ৪৫ লাখ ছাড়িয়েছে। জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, আজ শনিবার বাংলাদেশ সময় সকাল ৯টা পর্যন্ত যুক্তরাষ্ট্রে মোট সংক্রমণ দাঁড়িয়েছে ৪৫ লাখ ৬০ হাজার ৯০০। এ সময় মৃত্যুবরণ করেন ১ লাখ ৫৩ হাজার ৩৬১ জন আমেরিকান।

শুক্রবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বেলা ৩টা ১৫ মিনিটে জনস হপকিন্স ইউনিভার্সিটি দেশটিতে সর্বশেষ ২৪ ঘণ্টায় আরো ৪১ হাজার ২২৫ জনের দেহে নভেল করোনাভাইরাসের উপস্থিতি শনাক্তের খবর দেয়, এদিন মৃত্যু হয় ৮২৩ জনের। 

ইন্ডিয়ানায় ২০২০-২০২১ মৌসুমের জন্য স্কুল খুলে দেয়ার পর প্রথমবারের মতো কোনো শিক্ষার্থী কভিড-১৯ পজিটিভ হয়েছে। দ্য হ্যানকক কাউন্টি হেলথ বিভাগ গ্রিনফিল্ড-সেন্ট্রাল জুনিয়র হাই স্কুলকে বৃহস্পতিবার জানায়,তাদের এক শিক্ষার্থী কভিড-১৯ পজিটিভ।

এছাড়া ক্যালিফোর্নিয়ায় প্রথমবারের মতো কোনো টিনএজ করোনাভাইরাসে মারা গেছে। 

যুক্তরাষ্ট্রে এত বেশি সংক্রমণ ও মৃত্যুর জন্য আমেরিকানদের মাস্ক না পরাকেই দায়ী করলেন গবেষকরা। বিশ্বে করোনাভাইরাস সংক্রমণের কেন্দ্রস্থল হলেও যুক্তরাষ্ট্রে যথেষ্ট মানুষ এখনো মুখে মাস্ক পরেন না বলে জানালেন গবেষকরা। অথচ মাস্ক পরেই সংক্রমণকে অনেকটাই প্রতিহত করা সম্ভব বলে মনে করেন তারা। 

ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড এভালুয়েশন (আইএইচএমই) গত সপ্তাহে করোনাভাইরাসে মৃত্যুর যে পূর্বাভাস দেয় তার পুনঃপরীক্ষা করে জানালো, খুব কমসংখ্যক আমেরিকান মুখে মাস্ক পরেন। এ কারণেই সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েছে বলে মনে করেন আইএইচএমই’র ড. ক্রিস মারে। তিনি বলেন, ‘যেসব রাজ্যে মাস্ক পরার হার বেশি সেখানে সংক্রমণও অন্তত ৫ শতাংশ কমে এসেছে। এখন ৫৫ শতাংশ আমেরিকান মাস্ক পরেন, এটা বেশ ভালোই। কিন্তু সিঙ্গাপুরের মতো ৯৫ শতাংশ মানুষের মাস্ক পরিধানের পর্যায়ে পৌঁছতে আমাদের এখনো বহুদূর যেতে হবে এবং সেই পর্যায়ে যেতে পারলেই অনেক মানুষের জীবন রক্ষা পাবে।’

এদিকে আইএইচএমই ভিন্ন একটি মডেলে আমেরিকানদের জন্য আরেকটি খারাপ খবর দিয়েছে। তাদের পূর্বাভাস বলছে, নভেম্বর নাগাদ এ মহামারীতে মৃত্যু ২ লাখ ৩০ হাজার ছাড়াতে পারে, যা কিনা পূর্বেকার পূর্বাভাসের চেয়ে ১১ হাজার বেশি। তাদের আগের পূর্বাভাসে ২ লাখ ১৯ হাজার ৮৬৪ জনের মৃত্যু হবে বলে জানানো হয়েছিল।

এদিকে লাতিন দেশ ব্রাজিলে আজ পর্যন্ত সংক্রমণ ২৬ লাখ ৬২ হাজার ৪৮৫ জন। দেশটিতে মৃত্যু হয়েছে ৯২ হাজার ৪৭৫ জনের। ১৬ লাখ ৩৮ হাজার সংক্রমণ নিয়ে তালিকার তিনে ভারত। 

সূত্র: সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন