রবিবার | আগস্ট ০৯, ২০২০ | ২৫ শ্রাবণ ১৪২৭

আন্তর্জাতিক খবর

হাইড্রক্সিক্লোরোকুইন নিয়ে স্টাডিতে ভুল ছিল, পক্ষপাতও ছিল!

বণিক বার্তা ডেস্ক

ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন নভেল করোনাভাইরাস সৃষ্ট রোগ কভিড-১৯ এর জন্য কার্যকর, এমন এক স্টাডির পক্ষে সাফাই গেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। এমনকি তিনি নিজে ওটি সেবন করেন বলেও জানিয়েছিলেন। ওই স্টাডিতে বলা হয়েছিল, হাইড্রক্সিক্লোরোকুইন জীবন বাঁচাতে পারে। এবার তারই দেশের গবেষকরা ওই স্টাডিকে ধুয়ে দিলেন। বলেছেন, ওই স্টাডিতে ভুল ছিল এবং পক্ষপাত করা হয়েছে।  

গত মাসের শুরুর দিকে জার্নাল অব ইনফেকশাস ডিজিজেস-এ হাইড্রক্সিক্লোরোকুইন সম্পর্কিত স্টাডি নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। তখন ট্রাম্প মহাউৎসাহে এর পক্ষে সাফাই গেয়ে ৬ জুন টুইটারে লেখেন, ‘খুবই সম্মানজনক হেনরি ফোর্ড হেলথ সিস্টেম বিশদ নমুনা পরীক্ষার পর কেবলই প্রতিবেদন দিল যে, নির্দিষ্ট অসুস্থ রোগীদের ক্ষেত্রে হাইড্রক্সিক্লোরোকুইন মৃত্যুর হার বেশ কমিয়ে দেয়। ডেমরা (ডেমোক্রেটিক) রাজনৈতিক কারণে এটিকে অবজ্ঞা করল। লজ্জাকর।’

কিন্তু জার্নালের এডিটরের কাছে পাঠানো চিঠিতে গবেষকরা বলেছেন, ওই স্টাডিতে বহু ভুল-ত্রুটি আর পক্ষপাত ছিল। হেলথ কেয়ার পলিসির একজন স্বাধীন কনসালট্যান্ট গ্রাহাম অ্যাটকিনসন তার চিঠিতে লিখেছেন, ‘বিশ্লেষণে যেহেতু ভুল ছিল কাজেই এর উপসংহারটি অকার্যকর প্রমাণিত হয়।’

স্টাডিটি করেছিল ডেট্রয়েটের হেনরি ফোর্ড হেলথ সিস্টেম। কিন্তু অন্য কোনো স্টাডির ফল এর সঙ্গে মেলে না। বেশিরভাগ স্টাডিতে বলা হয়, ওষুধটি কভিড-১৯ রোগের জন্য কোনো উপকারী নয়। বুধবার হেনরি ফোর্ড হেলথ সিস্টেমের মুখপাত্র ট্যামি বাত্তালিয়া স্বীকার করেন, তাদের গবেষণায় যথেষ্ট তথ্য-উপাত্তের ঘাটতি ছিল এবং তারা অতীতের অনেক গবেষণার ওপর নির্ভর করেছেন। হেনরি ফোর্ড অবশ্য সবাইকে নয়, কিছু রোগীকে এটি পথ্য হিসেবে দিয়েছিল। কিন্তু এখন গবেষকরা বলছেন, হেনরি ফোর্ডের গবেষণায় পক্ষপাত ছিল।

‘ক্লারিফাইং দ্য রেকর্ড অন হাইড্রক্সিক্লোরোকুইন ফর দ্য ট্রিটমেন্ট অফ প্যাশেন্ট হসপিটালাইজড উইথ কভিড-১৯’ শিরোনামে লেখা চিঠিতে অ্যালবেনি ইউনিভার্সিটির গবেষকরা বলছেন, যে দলটি হাইড্রক্সিক্লোরোকুইন নিয়েছেন তাদের ভালো বোধ করার কারণ হয়তো তাদের স্বাস্থ্য বেশ ভালো এবং অপেক্ষাকৃত আগ্রাসী চিকিৎসা গ্রহণ করেছেন। গবেষক এলি রোজেনবার্গ, ডেভিড হল্টগ্রেভ ও টোমোকো উডো দৃষ্টান্ত তুলে ধরে লেখেন, যাদের হাইড্রক্সিক্লোরোকুইন দেয়া হয়েছিল তাদের মধ্যে খুব কম রোগীরই হৃদরোগের ঝুঁকি ছিল। এছাড়া হাইড্রক্সিক্লোরোকুইন খাওয়া রোগীদের স্বাভাবিকের তুলনায় দ্বিগুণ স্টেরয়েড দেয়া হয়েছিল, যা কিনা কভিডের জন্য বেশ কার্যকর।   

সূত্র: সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন