বুধবার | আগস্ট ১২, ২০২০ | ২৮ শ্রাবণ ১৪২৭

শিল্প বাণিজ্য

২০ কোটি ডলার অর্থায়ন এডিবির

গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে আরবিএলপিএল’র সঙ্গে চুক্তি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের জ্বালানি নিরাপত্তায় ২০ কোটি ডলার অর্থায়নের সিদ্ধান্ত নিয়েছে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি)। ৭১৮ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন গ্যাসভিত্তিক একটি বিদ্যুৎ কেন্দ্র গড়ে তুলতে এই অর্থায়ন হবে। এলক্ষ্যে বেসরকারি খাতের প্রতিষ্ঠান রিলায়েন্স বাংলাদেশ এলএনজি অ্যান্ড পাওয়ার লিমিটেডের (আরবিএলপিএল) সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে এডিবি।

এডিবি জানিয়েছে, সমঝোতা স্মারক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এডিবি'র প্রাইভেট সেক্টর অপারেশন'স -এর ডিরেক্টর অব ইনফাস্ট্রাকচার ফাইন্যান্স (দক্ষিণ, মধ্য ও পশ্চিম এশিয়া) শান্তুনু চক্রবর্তী এবং আরবিএলপিএলের সিইও রঞ্জন লোহার। প্রতিষ্ঠান দুটি প্রত্যাশা করছে, এই অর্থায়নের ফলে বাংলাদেশ জ্বালানি নিরাপত্তার পথে আরো এগিয়ে যাবে। এবং ভবিষ্যতে বেসরকারিভাবে আরো বিনিয়োগের সম্ভাবনা তৈরি হবে।

এডিবি'র শান্তুনু চক্রবর্তী বলেন, এই বিনিয়োগের ফলে বিদ্যুৎ খাতে চাহিদা এবং উৎপাদনের মধ্যে যে ব্যবধান আছে তা কমে আসবে। যেটা বাংলাদেশের শিল্পখাতের উন্নয়ন ও অর্থনৈতিক গতি তরান্বিত করতে সহায়তা করবে। এসময় তিনি ভবিষ্যতে বাংলাদেশে এ ধরনের বড় প্রকল্পগুলোতে এডিবির বিনিয়োগ আগ্রহের কথা তুলে ধরেন।

আরবিএলপিএল'র রঞ্জন লোহার বলেন, আমাদের এই প্রকল্পে এডিবি অর্থায়ন করতে আসায় তাদের কাছে কৃতজ্ঞতা জানাচ্ছি। আমরা আশা করছি এই বিদ্যুৎ কেন্দ্রে চালু হলে তা বংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে।

ঢাকার দক্ষিণপূর্ব দিকে মেঘনা নদীর তীরে গড়ে উঠতে যাওয়া এই বিদ্যুৎ প্রকল্পটি এখাতে দেশের অন্যতম একটি বেসরকারি বিনিয়োগ। বিদ্যুৎ খাতে চলমান সরকারি  প্রকল্পগুলোর পাশাপাশি বেসরকারি এমন উদ্যোগ দেশের বিদ্যুৎ সংকট উত্তরণে অগ্রনী ভূমিকা পালন করবে বলে মনে করছে সংশ্লিষ্টরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন