চামড়া শিল্পনগরীর কার্যক্রম নিয়মিত তদারকি করবে বিসিক

নিজস্ব প্রতিবেদক

বিসিক চামড়া শিল্পনগরীতে চামড়া প্রক্রিয়াকরণ, বর্জ্য ব্যবস্থাপনা, নিরাপত্তা ব্যবস্থাসহ শিল্পনগরীর সার্বিক পরিবেশ অবস্থা নিয়মিত পরিদর্শন তদারকির জন্য বাংলাদেশ ক্ষুদ্র কুটির শিল্প করপোরেশনের (বিসিক) পরিচালনা পর্ষদকে দায়িত্ব প্রদান করা হয়েছে। সম্প্রতি বিসিকের এক অফিস আদেশের মাধ্যমে পরিচালনা পর্ষদকে দায়িত্ব প্রদান করা হয়।

অফিস আদেশে বলা হয়, আসন্ন ঈদুল আজহার পর দেশের বিভিন্ন প্রান্ত থেকে একসঙ্গে প্রচুর পশুর চামড়া সাভারের বিসিক চামড়া শিল্পনগরীতে আসতে শুরু করবে। চামড়া শিল্পনগরীতে চামড়া প্রক্রিয়াকরণ, বর্জ্য ব্যবস্থাপনা, নিরাপত্তা ব্যবস্থাসহ বিভিন্ন শিল্প শিল্পনগরীর সার্বিক পরিবেশ অবস্থা নিয়মিত পরিদর্শন তদারকির জন্য বিসিক পরিচালনা পর্ষদকে দায়িত্ব প্রদান করা হলো।

অফিস আদেশ অনুযায়ী, বিসিকের পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ (যুগ্ম সচিব) - আগস্ট, বিসিক সচিব মোস্তাক আহমেদ (উপসচিব) - আগস্ট, পরিচালক (প্রকৌশল প্রকল্প বাস্তবায়ন) মুহাম্মদ আতাউর রহমান ছিদ্দিকী (উপসচিব) ১০-১৪ আগস্ট, পরিচালক (শিল্প উন্নয়ন সম্প্রসারণ) মো. খলিলুর রহমান (যুগ্ম সচিব) ১৫-১৮, পরিচালক (দক্ষতা প্রযুক্তি ) . মোহা. আব্দুস ছালাম (যুগ্ম সচিব) ১৯-২২ আগস্ট, পরিচালক (পরিকল্পনা গবেষণা) . গোলাম মো. ফারুক (যুগ্ম সচিব) ২৩-২৬ আগস্ট, পরিচালক (বিপণন, নকশা কারুশিল্প) মো. আলমগীর হোসেন (যুগ্ম-সচিব) ২৭-৩০ আগস্ট চামড়া শিল্পনগরীর চামড়ার সার্বিক অবস্থা পরিদর্শন তদারকি করবেন।

অফিস আদেশে আরো বলা হয়, প্রতিদিন নির্ধারিত তারিখে বিকাল ৫টার মধ্যে পরিদর্শনকারী কর্মকর্তা একটি সংক্ষিপ্ত প্রতিবেদন বিসিক চেয়ারম্যান বরাবর পাঠাবেন। জরুরি তাত্ক্ষণিক দৃষ্টি আকর্ষণ ব্যবস্থা গ্রহণের কোনো বিষয় থাকলে বিসিক চেয়ারম্যানকে তারা অবহিত করবেন। এছাড়া তারা সপ্তাহ শেষে (বৃহস্পতিবার বিকালে) সপ্তাহের সামগ্রিক অবস্থা সামনের দিনে করণীয় সম্পর্কে চেয়ারম্যান বরাবর একটি প্রতিবেদন দাখিল করবেন।

ঈদুল আজহায় কোরবানীকৃত পশুর চামড়া সংরক্ষণের জন্য চাহিদা অনুযায়ী লবণ সরবরাহ প্রাপ্তি নিশ্চিতের লক্ষ্যে বিসিকের সব আঞ্চলিক পরিচালক, শিল্পসহায়ক কেন্দ্র প্রধান অন্যান্য কর্মকর্তাকে ঈদের ছুটিতে কর্মস্থলে অবস্থান করে জেলা প্রশাসনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রেখে লবণ চামড়া পরিস্থিতি মনিটরিং কার্যক্রম জোরদারের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন