হৃদযন্ত্রে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলতে পারে কভিড-১৯

বণিক বার্তা ডেস্ক

করোনাভাইরাস মহামারীর শুরুতেই প্রমাণিত হয়েছিল যে কভিড-১৯ ফুসফুসের চেয়ে অন্যান্য অঙ্গে বেশি ক্ষতি করতে পারে। গত সোমবার জ্যামা কার্ডিওলজি জার্নালে প্রকাশিত দুটি পৃথক অধ্যয়নে বলা হয়েছে, কভিড-১৯ হৃৎপিণ্ডের স্বাস্থ্যের ওপর দীর্ঘস্থায়ী প্রভাব ফেলতে পারে।

গবেষণাটিতে জড়িত নন এমন একজন হৃদরোগ বিশেষজ্ঞ ডা. নিছা গোল্ডবার্গ বলেন, গত কয়েক মাসে কিছু গবেষণার ভিত্তিতে আমরা বুঝতে পেরেছি কভিড-১৯ কেবল শ্বাসকষ্টের সংক্রমণই নয়, এটি মাল্টিসিস্টেমের সংক্রমণ। এর মধ্যে তীব্র প্রদাহজনিত প্রতিক্রিয়া, রক্ত জমাট বাঁধা বৃদ্ধি এবং কার্ডিয়াক ইনভলমেন্ট রয়েছে। কখনো কখনো মানুষের হার্ট রেট খুব দ্রুত থাকে, যা সময়ের সঙ্গে সঙ্গে পেশি দুর্বল করে দিতে এবং হার্টের কার্যকারিতা হ্রাস করতে পারে।

একটি গবেষণায় দেখা গেছে, কভিড-১৯ থেকে সেরে ওঠা ১০০ জন প্রাপ্তবয়স্ক লোকের মধ্যে এমআরআই স্ক্যানে ৭৮ শতাংশের কয়েক ধরনের কার্ডিয়াক ইনভলমেন্ট এবং ৬০ শতাংশের হৃৎপিণ্ডে প্রদাহ দেখা গেছে।

অন্য গবেষণাটিতে দেখা গেছে, মারা যাওয়া কভিড-১৯ রোগীর হৃৎপিণ্ডের টিস্যুতে করোনাভাইরাসের উপস্থিতি রয়েছে। গবেষণাটিতে থেকে ১৮ এপ্রিলের মধ্যে ৩৯টি ময়নাতদন্তের তথ্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

নতুন দুই গবেষণায় জড়িত থাকা নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি ফিনবার্গ স্কুল অব মেডিসিনের ডা. ক্লাউড ইয়েনসি এবং লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ডা. গ্রেগ ফোনারো বলেছেন, আমরা একটি নতুন অত্যন্ত উদ্বেগজনক তথ্য পেয়েছি যে কভিড-১৯ কার্ডিওমায়োপ্যাথি হৃদস্পন্দন বন্ধ হওয়ার সঙ্গে সম্পর্কিত এবং এটা হৃৎপিণ্ডে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলতে পারে।

সূত্র: সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন