বৃহস্পতিবার | অক্টোবর ০১, ২০২০ | ১৬ আশ্বিন ১৪২৭

প্রথম পাতা

সংক্রমণ শনাক্তের সংখ্যায় তুরস্ককে ছাড়াল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

দেশে গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে সংক্রমিত হিসেবে নতুন করে আরো হাজার ৭৭২ জনকে শনাক্তের কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এর মধ্য দিয়ে দেশে এখন পর্যন্ত কভিড-১৯ আক্রান্তের নিশ্চিতকৃত সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে লাখ ২৬ হাজার ২২৫-এ। ফলে বৈশ্বিক সংক্রমণ শনাক্তের তালিকায় তুরস্ককে অতিক্রম করে ষোড়শ অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ।

যুক্তরাষ্ট্রের জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ সময় অনুযায়ী গতকাল রাত ১০টা পর্যন্ত হালনাগাদকৃত তথ্য বলছে, বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাসে সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছে প্রায় কোটি ৬৩ লাখ মানুষ। বৈশ্বিক সংক্রমণ শনাক্তের তালিকায় বর্তমানে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত ৪২ লাখ ৩৮ হাজার ৫০০ জন ব্যক্তি করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে। দক্ষিণ এশিয়ায় এদিক থেকে সবচেয়ে ভয়াবহ অবস্থানে প্রতিবেশী ভারত। দেশটিতে গতকাল পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে ১৪ লাখ ৩৫ হাজারেরও বেশি মানুষ।

অন্যদিকে গতকালই তুরস্ককে অতিক্রম করে ষোড়শ অবস্থানে উঠে আসে বাংলাদেশ। দেশে গতকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় আড়াই হাজারেরও বেশি মানুষের সংক্রমণ শনাক্তের কথা জানানো হলেও সময় তুরস্কে নতুন করে কোনো সংক্রমণ শনাক্ত হয়নি।

তালিকায় বর্তমানে ইতালির পরের অবস্থানেই রয়েছে বাংলাদেশ। বাংলাদেশের চেয়ে প্রায় ২০ হাজার বেশি সংক্রমণ শনাক্তের মাধ্যমে তালিকায় পঞ্চদশ অবস্থানে রয়েছে ভূমধ্যসাগরীয় দেশটি।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা গতকাল এক নিয়মিত অনলাইন বুলেটিনে জানান, দেশে গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় কভিড-১৯- আক্রান্ত ব্যক্তিদের মধ্যে আরো ৩৭ জনের মৃত্যু হয়েছে। নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে হাজার ৯৬৫-তে।

তিনি আরো জানান, আগের নমুনাসহ ২৪ ঘণ্টায় দেশে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১২ হাজার ৮৫৯টি। নিয়ে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১১ লাখ ২৪ হাজার ৪১৭টি। এছাড়া দেশে এখন পর্যন্ত মোট করোনা রোগী সুস্থ হয়েছে লাখ ২৫ হাজার ৬৮৩ জন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন