সোমবার | সেপ্টেম্বর ২১, ২০২০ | ৬ আশ্বিন ১৪২৭

শেষ পাতা

প্রাথমিকের শিক্ষাবর্ষ ফেব্রুয়ারি পর্যন্ত দীর্ঘায়িত হতে পারে

নিজস্ব প্রতিবেদক

কভিড-১৯ মহামারীর কারণে আগামী সেপ্টেম্বরে যদি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া সম্ভব হয়, তাহলে বছরের মধ্যেই প্রাথমিকের শিক্ষাবর্ষ শেষ করা হবে। আর সেপ্টেম্বরে স্কুল না খুললে আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত দীর্ঘায়িত হতে পারে চলমান শিক্ষাবর্ষ। গতকাল এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব) আয়োজিত এক ভার্চুয়াল সেমিনারে কথা জানান প্রাথমিক গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

করোনায় প্রাথমিক শিক্ষায় চ্যালেঞ্জ উত্তরণে করণীয়শীর্ষক সেমিনারে প্রতিমন্ত্রী বলেন, সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা গেলে শিক্ষাবর্ষের ব্যাপ্তি আর না বাড়িয়ে ডিসেম্বরেই শেষ করতে চাই। তবে প্রয়োজনে চলতি শিক্ষাবর্ষ বাড়িয়ে এবং পরের শিক্ষাবর্ষ কমিয়ে আনার পরিকল্পনাও রাখা হয়েছে। সেক্ষেত্রে বর্তমান শিক্ষাবর্ষ আগামী ফেব্রুয়ারি পর্যন্ত টেনে নিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সরকার নভেল করোনাভাইরাস মহামারীর মধ্যে প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করার পরিকল্পনা নিয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, বিদ্যালয় খোলার পর কতটুকু সিলেবাসের ওপর পরীক্ষা নেয়া হবে সেই পরিকল্পনা করা হচ্ছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমিকে (নেপ) সংশোধিত সিলেবাস তৈরি করতে নির্দেশ দেয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান যখনই খুলুক, এবার প্রাথমিকের সিলেবাস সংক্ষিপ্ত করে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে।

জাকির হোসেন বলেন, স্কুল খোলার পর কতগুলো ক্লাস নেয়ার সুযোগ থাকবে, তার ওপর ভিত্তি করে সংশোধিত সিলেবাস তৈরি করা হবে। শিক্ষার্থী পরের শ্রেণীতে ওঠার জন্য যোগ্য হলো কিনা, তা যাচাই করতে পরের ক্লাসের জন্য সম্পর্কযুক্ত বিষয়গুলো চিহ্নিত করে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করতে বলা হয়েছে। যেসব চ্যাপ্টারে বেশি গুরুত্বপূর্ণ লিঙ্কেজ রয়েছে, সেগুলো চিহ্নিত করে সিলেবাস তৈরির নির্দেশনা আমরা দিয়েছি। শিক্ষার্থীদের শ্রেণীভিত্তিক মৌলিক সক্ষমতা অর্জনের বিষয় চিহ্নিত করে নতুন করে সংক্ষিপ্ত সিলেবাসে শিক্ষাবর্ষ শেষ করতে জোর দিচ্ছি।

মহামারীর কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আপাতত আগস্ট পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করে রেখেছে সরকার। ছুটির মেয়াদ শেষ হওয়ার স্কুল খোলা যাবে কিনা, সে নিশ্চয়তা এখনো মেলেনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন