শনিবার | আগস্ট ০৮, ২০২০ | ২৪ শ্রাবণ ১৪২৭

খেলা

ওল্ড ট্র্যাফোর্ডে আজ শেষ হাসি কার?

বণিক বার্তা ডেস্ক

স্টুয়ার্ট ব্রড ও ক্রিস ওকসের আগুন ঝরানো গতিতে ওয়েস্ট ইন্ডিজকে ২৮৭ রানে অলআউট করেছে ইংল্যান্ড। এতে ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে জয়ের আশা তৈরি হয়েছে স্বাগতিক দলটির। ৪৬৯ রানে প্রথম ইনিংস ঘোষণা করা ইংলিশরা দুই উইকেটে ৩৭ রান তুলে চতুর্থ দিন মাঠ ছাড়ে। দুই ইনিংস মিলে তাদের লিড এখন ২১৯ রানের। আজ হয়তো দ্রুতই আরো কিছু রান তুলে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাটিংয়ে পাঠাবে ইংলিশরা।

রোববার চতুর্থ দিন শেষ সেশনে দুর্দান্ত এক স্পেলে তিন উইকেট তুলে নিয়ে ক্যারিবীয়দের অলআউট করতে বড় ভূমিকা রাখেন ব্রড, যিনি প্রথম টেস্টে বাদ পড়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিলেন। দ্বিতীয় নতুন বল হাতে মাত্র ১৪ বলের মধ্যে তিন উইকেট তুলে নেন অভিজ্ঞ এ পেসার। 

ক্রেগ ব্র্যাথওয়েট ৭৫ রানের ইনিংস খেলে আউট হওয়ার পর দলকে টানছিলেন শামারাহ ব্রুকস (৬৮)। ব্রড দলীয় ২৪২ রানে ব্রুকসকে লেগ বিফোরের ফাঁদে ফেললে পতন শুরু হয় ক্যারিবীয় ইনিংসে। এরপর দেখতে না দেখতেই ২৮৭ রানে সবকটি উইকেট হারিয়ে ফেলে অতিথিরা। ব্রড ৬৬ রানে ও ওকস ৪২ রানে তিনটি করে উইকেট নেন, স্যাম কারান ৭০ রানে নেন দুই উইকেট। 

১৮২ রানের লিড পাওয়া ইলিশরা দ্বিতীয় ইনিংসে ১৭ রানের মধ্যেই হারিয়ে ফেলে জ্যাক ক্রলে ও জস বাটলারকে। দুটি উইকেটই নেন কেমার রোচ। এরপর বেন স্টোকস ১৬ ও জো রুট ৮ রানে অপরাজিত থাকেন। 

আজ কী করবে ইংল্যান্ড? এ নিয়ে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন বলেন, ‘নিজেদের ভালো অবস্থানে নিয়ে এসেছে ইংল্যান্ড। তারা হয়তো আর ৬০ রানের মতো যোগ করে ৮৫ ওভার বল করতে চাইবে, কেননা তখন দ্বিতীয় নতুন বল নিতে পারবে। এই সিরিজটা ইংল্যান্ড জিততে চাইবে, ড্র তাদের কাম্য নয়। ওয়েস্ট ইন্ডিজ যদি প্রথম নতুন বলে টিকে যেতে পারে তবে সুযোগ থাকবে, যদিও কাজটি কঠিন হবে।’ 

সাউদাম্পটন টেস্ট জিতে তিন ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে ওয়েস্ট ইন্ডিজ। ওল্ড ট্র্যাফোর্ডে হার এড়াতে পারলেই সিরিজটা ড্র করতে পারবে তারা, সুযোগ থাকবে জিতে নেয়ারও।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন