অন্ট্রাপ্রেনিউরশিপ মাস্টারক্লাস সিরিজে নারী উদ্যোক্তা তৈরির প্রশিক্ষণ শুরু

নিজস্ব প্রতিবেদক

দেশের নারী উদ্যোক্তাদের নেটওয়ার্কিং প্লাটফর্ম ওমেন অ্যান্ড -কমার্স (উই) ফোরামের নারী সদস্যদের বিশ্বখ্যাতএন্ট্রাপ্রেনিউরশিপ মাস্টারক্লাস (Entrepreneurship Masterclass 1.0)সিরিজের আওতায় প্রশিক্ষণ দিয়ে উদ্যোক্তা তৈরিতে সহায়তা করবে সরকার। গতকাল জুম অনলাইনে উইয়ের সদস্যদের জন্য এন্ট্রাপ্রেনিউরশিপ মাস্টারক্লাস সিরিজ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম।

আইসিটি বিভাগের এলআইসিটি প্রকল্পের সহযোগিতায় উই ফোরামের নারী সদস্যদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য এই এন্ট্রাপ্রেনিউরশিপ মাস্টারক্লাস সিরিজ চালু করা হয়। অনুষ্ঠানে জানানো হয় বর্তমানে উই ফোরামের সদস্য সংখ্যা প্রায় প্রায় পাঁচ লাখ।

এন্ট্রাপ্রেনিউরশিপ মাস্টারক্লাস সিরিজে আগামী ১২ মাসের প্রতি মাসে দুটি করে সেশনে বিদেশী এবং স্থানীয় উদ্যোক্তারা প্রশিক্ষণ দেবেন। বিদেশীদের মধ্যে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, জার্মানি সুইজারল্যান্ডের প্রশিক্ষকরা রয়েছেন।

জিয়াউল আলম বলেন, সরকার অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে বিশ্বাস করে। এন্ট্রাপ্রেনিউরশিপ মাস্টারক্লাস সিরিজের প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা তৈরি সরকারের অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের সংগতিপূর্ণ। দেশের নারীদের উদ্যোক্তা হয়ে ওঠার একটা অনন্য সুযোগ সৃষ্টি করেছে মাস্টারক্লাস প্রশিক্ষণ। তিনি উই ফোরামের প্রত্যেক সদস্যকে সুযোগ কাজে লাগিয়ে নিজেদের উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার আহ্বান জানান।

এই সিরিজে বেশি করে স্থানীয় প্রশিক্ষক তৈরির ওপর গুরুত্বারোপ করে সচিব বলেন, স্থানীয় প্রশিক্ষক তৈরি হলে তারাই আগামীতে নতুন নতুন উদ্যোক্তা তৈরিতে ভূমিকা পালন করতে পারে।

উই ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি নাসিমা আক্তার নিশা বলেন, উইয়ের পাঁচ লাখ নারী সদস্যকে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য এন্ট্রাপ্রেনিউরশিপ মাস্টারক্লাস সিরিজে প্রশিক্ষণ আগামীতে চলমান রাখা হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন এলআইসিটি প্রকল্পের পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ, পেপারদিন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ল্যারি কক্স, সিল্ককোয়াক গ্লোবাল লিমিটেডের সৌম্য বসু সার্স ইংলিশের প্রতিষ্ঠাতা রাজিব আহমেদ।

সামি আহমেদ বলেন, -কমার্স বাংলাদেশের জন্য বিশাল সম্ভাবনা তৈরি করেছে। উইয়ের এন্ট্রাপ্রেনিউরশিপ মাস্টারক্লাস সিরিজের প্রশিক্ষণে উদ্যোক্তা তৈরির উদ্যোগ দেশে -কমার্স সম্প্রসারণ তৈরিতে বিরাট ভূমিকা রাখবে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন